পেঁয়াজের ঝাঁজে মুরগির মাংস

মুরগি রাঁধতে তো পেঁয়াজ লাগেই। তবে এটি শুধু মুরগির মাংসের রেসিপি নয়। ফরাসি স্টাইলে অনিয়ান চিকেন। প্রচলিত স্বাদের বাইরে ভিন্নতা দেবে এই রেসিপিটি। ‘পেঁয়াজের ঝাঁঝে মুরগির মাংস’ বাসায় রান্না করে প্রিয়জনকে চমকে দিতে পারেন।  

উপকরণ:  

১. মুরগির মাংস- ২৫০ গ্রাম (লেগ পিস হলে ভালো হয়)

২. পেঁয়াজ ৫ টি (বড় মাপের)  

৩. মাখন ১ চামচ 

৪. তেল ২ চামচ (অলিভ অয়েল ব্যবহার করতে পারেন) 

৫. রসুন ৪ কোয়া 

৬. মুরগির মাংসের স্যুপ ১-২ কাপ 

৭. ময়দা ১-২ চামচ 

৮. লবণ স্বাদ অনুযায়ী 

৯. গোল মরিচ ১ চামচ 

১০. ভিনেগার ১ চামচ  

১১. সরিষা ১ চামচ 

১২. চিজ হাফ কাপ

প্রণালি:

প্রথমে ভাল করে লেগপিসগুলো ধুয়ে নিন। এরপর একটি বাটিতে মাংসগুলো নিয়ে তাতে পরিমাণ মতো লবণ ও গোল মরিচ মিশিয়ে ভাল করে মাখুন। এই অবস্থায় মাংসটাকে ৩০ মিনিট ম্যারিনেট করুন।

এবার কড়াইয়ে পরিমাণ মতো অলিভ অয়েল নিয়ে তাতে রসুন মিশিয়ে ভাল করে নাড়তে থাকুন। রসুন হালকা বাদামি বর্ণের হয়ে গেলে, তাতে ম্যারিনেট করা মুরগির মাংস দিয়ে দিন।

মাংস ভাজা হতে হতে খয়েরি রঙের হয়ে গেলে, আলাদা পাত্রে তুলে রাখুন। এবার মাখনটা গলিয়ে নিন। তারপর এতে পেঁয়াজ মেশান। এ সময় চুলার আঁচ কমিয়ে দিন।


খানিক পরে ময়দা মিশিয়ে ভাল করে নাড়ুন। নাড়া শেষে চিকেন স্যুপ মিশিয়ে পুনরায় নাড়তে থাকুন। মিশ্রণটি থকথকে হয়ে গেলে রোস্টেড চিকেনগুলো দিয়ে দিন। ৫-৭ মিনিট পরে ভিনেগার ও সরিষা মিশিয়ে আরো ৩ মিনিট রান্না করুন। রান্না হয়ে গেলে মাংসের উপর চিজ ছড়িয়ে দিন। কিছুক্ষণের মধ্যে তা গলে গিয়ে মাংসের সাথে মিশে যাবে। 

ব্যাস, তৈরি হয়ে যাবে ফ্রাঞ্চ স্টাইলে ‘পেঁয়াজের ঝাঁঝে মুরগির মাংস’। গরম ভাতের সঙ্গে অথবা বাটার নানের সঙ্গে পরিবেশন করুন। চাইলে ফরাসিদের মতো পাঁউরুটির সঙ্গেও এটি খেতে পারেন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //