কলার চিপস

চিপস মুখরোচক খাবার। এটি ছোট বড় সবাই পছন্দ করে। বিকালে বা যেকোনো সময় চিপসের সাথে আড্ডা বেশ জমে। তবে বাইরের চিপস থেকে বেশি ভালো ঘরেই চিপস তৈরি করা। এতে খাদ্যের মান বজায় থাকে। তাই ঘরেই কলার চিপস তৈরি করতে পারেন। তাছাড়া কলার অন্যান্য আরো পুষ্টিগুণও রয়েছে।

যেভাবে ঘরেই কলার চিপস তৈরি করবেন তা তুলে ধরা হলো:

উপকরণ:

কাঁচা কলা- ২টি

কর্ন ফ্লাওয়ার- ২ চা চামচ

লবণ- স্বাদ অনুযায়ী

হলুদ গুঁড়া- ১/২ চা চামচ

লালমরিচের গুঁড়া- ১/২ চা চামচ

বেসন- ১/২ কাপ

জিরা গুঁড়া- ১/২ চা চামচ

গোলমরিচের গুঁড়া- সামান্য

তেল- ভাজার জন্য।

প্রণালি:

প্রথমে কাঁচা কলাগুলো পাতলা পাতলা স্লাইসে গোল করে কেটে নিন। কাটার সাথে সাথে লবণ ও হলুদ দিয়ে মাখিয়ে রাখুন, যেন কলাগুলো কালো না হয়ে যায়। 

এবার একটি পাত্রে হলুদ গুঁড়া, লালমরিচের গুঁড়া, জিরা গুঁড়া ও কর্ন ফ্লাওয়ার ভালোভাবে মিশিয়ে নিন। সামান্য একটু পানি দিয়ে বেসন গুলিয়ে নিন এবং এটি ঐ মসলার মিশ্রণে ঢেলে দিন। সামান্য লবণ দিয়ে সব উপকরণগুলো মিশিয়ে ফেলুন।


তারপর গোল গোল করে কেটে রাখা কাঁচা কলাগুলো এই মিশ্রণে দিয়ে দিন এবং ভালোভাবে কোটিং করে নিন। অর্থাৎ কাঁচা কলার সাথে যাতে মশলাগুলো ভালো করে লাগে সেদিকে খেয়াল রাখুন।

অন্য একটি প্যানে তেল গরম করুন। গরম তেলে কলার স্লাইসগুলো একে একে দিয়ে দিন। ডুবো তেলে মুচমুচে করে ভাজুন। বাদামি রং না আসা পর্যন্ত ভাজতে থাকুন। ভাজা শেষে চিপসগুলো কিচেন টিস্যুতে তুলে রাখুন যাতে এক্সট্রা তেল শুষে নেয়। এবার সামান্য গোলমরিচের গুঁড়ো ছিটিয়ে দিয়ে পরিবেশন করুন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //