বর্ষায় নরম খিচুড়ি

বাদল দিনে খিচুড়ি খেতে কে না ভালোবাসে। আর তা যদি হয় নরম খিচুড়ি তাহলে তো কথাই নেই। বৃষ্টিমুখর দিনটাকে উপভোগ্য করে তুলতে খিচুড়ি অতুলনীয়। 

উপকরণ: গাজর টুকরো করে রাখা ১-২ কাপ, ১-২ কাপ পাতাকপি, মুগডাল ১-২ কাপ, ব্রকোলি টুকরো করে রাখা ১ কাপ, মটরশুটি ১-২ কাপ, টমেটো কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ ফালি ৫টি, রসুন বাটা ১চা চামচ, আদা বাটা ১চা চামচ, লবণ স্বাদমতো, হলুদগুঁড়া ১চা চামচ, জিরাগুঁড়া হাফ চা চামচ, ধনেপাতা ২ টেবিল চামচ, তেল ২ চামচ, গরম মসলার গুঁড়া ১চা চামচ।

প্রস্তুত প্রণালি: মুগডাল হালকা করে ভেজে প্রথমে শুকনা প্যানে রাখুন। খিচুড়ির স্বাদ এতে ভালো হয়। বড় একটি প্যানে তেল গরম করে তাতে রসুন বাটা, হলুদগুঁড়া, আদা বাটা, জিরাগুঁড়া ও লবণ দিয়ে কষিয়ে নিন। যেহেতু একদম কম পরিমাণে তেল ব্যবহার করা হয়েছে, তাই সামান্য পানি দিয়ে মসলা কষাতে হবে। এবার টুকরো করে কেটে রাখা গাজর, ব্রকোলি ও মটরশুটি দিয়ে মসলার সঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন। যদি পাতলা খিচুড়ি খেতে চান, তাহলে একটু বেশি পানি দিতে হবে।

ভেজে রাখা মুগডালের সঙ্গে পরিমাণমতো পানি যোগ করুন ও ঢাকনা দিয়ে ঢেকে দিন। চুলার আঁচ কমিয়ে রান্না করুন। পানি কিছুটা টেনে এলে কাঁচামরিচ ফালি, টমেটো কুচি, ধনেপাতা ও গরম মসলার গুঁড়া দিয়ে আবারও কিছু সময়ের জন্য দমে রাখতে হবে। সবজি ও ডাল সেদ্ধ হয়েছে কিনা দেখে নিন।

খিচুড়ির ঘনত্ব নিজের পছন্দমতো হলে চুলা থেকে নামিয়ে ফেলুন। খুব সহজ রেসিপিতে চটজলদি বানিয়ে নিতে পারেন এই খাবারটি। ব্যস, সবজি দিয়ে গরম নরম খিচুড়ি তৈরি হয়ে গেল! চাইলে উপরে একটু লেবুর রস ছড়িয়ে দিন। যারা ডায়েট করছেন বা বাড়তি ওজন কমানোর চেষ্টা করছেন, তাদের জন্য বেশ দরকারি এই খিচুড়িটি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //