অনন্য উচ্চতায় মেসি

বার্সেলোনার হয়ে চলতি মৌসুমে নয় গোল করেছেন আর্জেন্টিনার বার্সেলোনা ফরোয়ার্ড লিওনেল মেসি। মৌসুমের শুরুতে ইনজুরির কারণে খেলতে পারেননি তিনি। তবে সুস্থ হয়ে দলে ফিরে ফ্রি কিক জাদু দেখিয়ে যাচ্ছেন এই তারকা। এরই মধ্যে নয় গোলের চারটি তিনি ফ্রি কিক থেকেই করেছেন। তিন গোল করেছেন পেনাল্টি থেকে। সর্বশেষ লিগ ম্যাচে সেল্টা ভিগোর বিপক্ষে ফ্রি কিকে দুই গোল করেছেন তিনি।

এটাই তাকে নিয়ে গেছে দারুণ উচ্চতায়। মেসি ২০১১-১২ মৌসুম থেকে চলতি মৌসুম পর্যন্ত বার্সেলোনার হয়ে ফ্রি কিক থেকে গোল করেছেন মোট ২৯টি। একই সময়ে ফ্রি কিক থেকে ইতালির জায়ান্ট জুভেন্টাস গোল পেয়েছে ২৭টি। যা মেসির থেকেও দুটি কম। রিয়াল মাদ্রিদের ফ্রি কিক থেকে গোল করার জন্য রোনালদো ছিলেন। টনি ক্রুসও অন্যতম সেরা ফ্রি কিক টেকার। কিন্তু লস ব্লাঙ্কোসরা একই সময়ে ফ্রি কিক থেকে গোল করেছে ২৩টি।

অন্যদিকে ফ্রান্স ক্লাব লিঁও ২০১১-১২ মৌসুম থেকে এ পর্যন্ত ফ্রি কিক থেকে গোল করেছে ২১টি। ইতালির আরেক ক্লাব রোমা একই সময়ে লিঁওর সমান ২১টি গোল করেছেন ফ্রি কিক থেকে। পিএসজি এই সাত বছরে প্রতিপক্ষের জালে ফ্রি কিক থেকে দিতে পেরেছে ২০টি। অর্থাৎ প্রতিটি ক্লাবই ফ্রি কিক থেকে লিওনেল মেসির থেকে কম গোল করেছেন। এই ক্ষেত্রে ফ্রি কিক বিশেষজ্ঞা মেসির প্রতিযোগিতা তাই কোন বিশেষ ফুটবলারের সঙ্গে নয় বরং ক্লাবের সঙ্গে। ইউরোপের শীর্ষ পাঁচ লিগ বিবেচনায় মেসি তাই ক্লাবের চেয়েও এগিয়ে! 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //