মেসি-রোনালদোকে পেছনে ফেললেন হ্যালান্ড

নরওয়ের বিস্ময় বালক আর্লিং ব্রট হ্যালান্ড একের পর এক কীর্তি গড়ে যাচ্ছেন। মাত্র ১৯ বছর বয়সী বরুশিয়া ডর্টমুন্ড ফরোয়ার্ড ক্রমেই নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যাচ্ছেন। গত জানুয়ারিতে অস্ট্রিয়ান ফুটবল থেকে বুন্দেসলিগায় পাড়ি জমান হ্যালান্ড। এখন পর্যন্ত ডর্টমুন্ডের হয়ে সব মিলিয়ে মাত্র ১৩ ম্যাচ খেলে করেছেন ১৩ গোল। ফলে চলতি মৌসুমে তার মোট গোলসংখ্যা এখন ৪১টি। মাত্র ১৯ বছর  ৯ মাস এবং ২৩ দিন বয়সেই এমন কীর্তি গড়লেন তিনি। ক্যারিয়ারে এই সময়ে লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোও তার ধারেকাছে ছিলেন না।

২২ বছর ১০ মাস এবং সাত দিন বয়সে  এই মাইলফলক ছুঁয়েছিলেন বার্সা ফরোয়ার্ড। রোনালদোর ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সিতে ২০০৭/০৮ মৌসুমে যখন ৪২ গোল করেন, তখন তার বয়স ২৩ বছর ৩ মাস এবং ৬ দিন। আর বার্সার উরুগুইয়ান স্ট্রাইকার লুইস সুয়ারেস অবশ্য ২৩ বছর বয়সেই এই কীর্তি ছুঁয়েছেন।

কিলিয়ান এমবাপ্পে, নেইমার কিংবা গ্রিজম্যানও এই বয়সে এত গোলের দেখা পাননি। বায়ার্ন ফরোয়ার্ড রবার্ট লেভানডভস্কির লেগেছিল ২৭ বছর, সমান সময় লেগেছিল পিয়েরে এমেরিক অবামেয়াংয়েরও। এডিনসন কাভানিকে অপেক্ষায় থাকতে হয় ২৭ বছর বয়স পর্যন্ত।

অবশ্য মোহামেদ সালাহ ও হ্যারি কেন কিছুটা দ্রুতই একই কীর্তির দেখা পান। লিভারপুলের মিশরীয় তারকা ২৫ এবং টটেনহামের ইংলিশ তারকার লেগেছিল ২৪ বছর। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //