ইতিহাস গড়লেন মুলার, ভাগ বসালেন লেভানদোস্কি

লীগের শেষ দিনে টমাস মুলার গড়েছেন ইতিহাস। বেলজিক মিডফিল্ডার কেভিন ডি ব্রুইনার এক মৌসুমে ২০ অ্যাসিস্টের রেকর্ড ভেঙে ‍দিয়েছেন টমাস মুলার। অন্যদিকে চলতি মৌসুমে ইউরোপের শীর্ষ পাঁচ লীগে খেলা ফুটবলারদের মধ্যে সবচেয়ে বেশি গোল করে রেকর্ড স্পর্শ করলেন ৩১ বছর বয়সী লেভানদোস্কির।

মৌসুমের অসাধারণ পথচলায় লীগ পর্ব শেষ হলো রবার্ট লেভানদোস্কির। শনিবার ভল্ফসবুর্ককে ৪-০ গোলে উড়িয়ে বুন্দেসলিগার মৌসুম শেষ করল বায়ার্ন মিউনিখ। একটি করে গোল করেন কিংসলে কোমান, মিখায়েল কুইজনস, রবার্ট লেভানদোস্কি ও টমাস মুলার। 

সদ্য শেষ হওয়া লীগে ৩৪ গোল করলেন লেভানদোস্কি। আর সব প্রতিযোগিতা মিলে ৪৯টি। এ নিয়ে পঞ্চমবার বুন্দেসলিগার সর্বোচ্চ গোলদাতার খেতাব জিতলেন এই পোলিশ স্ট্রাইকার। চলতি মৌসুমে ইউরোপের শীর্ষ পাঁচ লীগে খেলা ফুটবলারদের মধ্যে সবচেয়ে বেশি গোল ৩১ বছর বয়সী লেভানদোস্কির।

আগেই টানা অষ্টম লীগ শিরোপা নিশ্চিত করা বায়ার্নের এই ম্যাচ থেকে পাওয়ার তেমন কিছু ছিল না। তবে পাওয়ার ছিল লেভানদোস্কি ও টমাস মুলারের। ৭২তম মিনিটে করা পেনাল্টি গোলে দুটি রেকর্ড স্পর্শ করেছেন রবার্ট লেভানদোস্কি: সাবেক জার্মান স্ট্রাইকার ডিটার মুলারের এক মৌসুমে করা ৩৪ গোলের কীর্তি এবং অপরটি বুন্দেসলিগায় বায়ার্নের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতার রেকর্ড ছোঁয়ার। বায়ার্নের জার্সিতে ৩৬৫ গোল করে সবার উপরে জার্ড মুলার। ১৬২ গোল নিয়ে এখন যৌথভাবে দুইয়ে কার্ল হেইঞ্জ রুমেনিগে ও লেভানদোস্কি। জার্মানির শীর্ষ লীগটির ইতিহাসে এর আগে এক মৌসুমে ৩৩টির বেশি গোলের ঘটনা আছে মাত্র চারটি।

অপর তিনটিই বায়ার্ন কিংবদন্তি জার্ড মুলারের দখলে। বুন্দেসলিগার এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ডটিও তার। ১৯৭১-৭২ মৌসুমে ৪০টি, ১৯৬৯-৭০ মৌসুমে ৩৮টি এবং ১৯৭২-৭৩ মৌসুমে ৩৬টি গোল করেছিলেন তিনি। আর ডিটারের ৩৪ গোলের কীর্তিটি এফসি কোলনের হয়ে, ১৯৭৬-৭৭ মৌসুমে।

লীগের শেষ দিনে টমাস মুলার গড়েছেন ইতিহাস। বেলজিক মিডফিল্ডার কেভিন ডি ব্রুইনার এক মৌসুমে ২০ অ্যাসিস্টের রেকর্ড ভেঙে ‍দিয়েছেন টমাস মুলার। ম্যাচের চতুর্থ মিনিটেই ভল্ফসবুর্কের বিপক্ষে বায়ার্নকে এগিয়ে লিড এনে দেন কিংসলে কোমান। সে গোলের ফাইনাল পাসটা এসেছিল মুলারের পা থেকেই। বর্তমানে ম্যানচেস্টার সিটিতে খেলা ডি ব্রুইনা ২০১৪-১৫ মৌসুমে ২০টি অ্যাসিস্ট করেছিলেন এই ভল্ফসবুর্কের জার্সিতেই।

জার্মানির শীর্ষ লীগে একক মৌসুমে বিদেশি খেলোয়াড় হিসেবে সর্বোচ্চ ৩৪ গোল করলেন লেভানদোস্কি। ২০১৬-১৭ মৌসুমে বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে ৩১ গোল করে আগের রেকর্ডটা গড়েন বর্তমানে আর্সেনালে খেলা গ্যাবানিজ স্ট্রাইকার পিয়েরে-এমেরিক অবামেয়াং। লেভানদোস্কি নির্বাচিত হয়েছেন চলতি মৌসুমে বুন্দেসলিগার সেরা খেলোয়াড়। এর আগে তিনি প্রথমবার বুন্দেসলিগার বর্ষসেরা ফুটবলার হয়েছিলেন ২০১৬-১৭ মৌসুমে।

চলতি মৌসুমে লেভানদোস্কির অসাধারণ কীর্তি আছে আরও একটি। জার্মান শীর্ষ লীগে প্রথম খেলোয়াড় হিসেবে এক আসরের প্রথম ১১ ম্যাচেই গোল করার রেকর্ড গড়েন তিনি। 

পোলিশ লীগ থেকে ২০১০ সালে বুন্দেসলিগায় পা রাখা লেভানদোস্কি ২০১৪ সাল পর্যন্ত খেলেন বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে। এরপর নোঙর ফেলেন আলিয়াঞ্জ অ্যারেনায়। বরুশিয়া ও বায়ার্নের হয়ে বুন্দেসলিগায় তার এ মুহূর্তে গোলসংখ্যা ২৩৫টি (৩২০ ম্যাচ)। লীগটির ইতিহাসে সর্বোচ্চ গোলদাতার তালিকায় আছেন তৃতীয় স্থানে। দুইয়ে আছেন ক্লাউস ফিশার (৫৩৫ ম্যাচে ২৬৮ গোল)। সবার ওপরে জার্ড মুলার (৪২৭ ম্যাচে ৩৬৫ গোল)।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //