অঘোষিত ফাইনালে মুখোমুখি বার্সেলোনা-বায়ার্ন

ফাইনালের আগে কোয়ার্টারই অঘোষিত ফাইনাল। কারণটা শেষ আটের সবচেয়ে অভিজ্ঞ আর সফলতম দু দলের লড়াই বলে, মেসি-লেভান্ডোভস্কির দ্বৈরথের জন্যও। আট দলের মাঝে শিরোপা জয়ের সুখস্মৃতি আছে শুধুই বার্সেলোনা আর বায়ার্ন মিউনিখের। সমান ৫ বার করে। তাইতো অভিযানটা একে অপরকে ছাড়িয়ে যাওয়ারও।

চ্যাম্পিয়ন্স লিগের সবচেয়ে হাইভোল্টেজ কোয়ার্টার ফাইনাল আজ মুখোমুখি বার্সেলোনা-বায়ার্ন মিউনিখ। লিসবনের এস্তাদিও দা লুজে ম্যাচটি শুরু হবে রাত একটায়।

সাম্প্রতিক পারফরম্যান্সের নিরীখে যে যাত্রায় বার্সার চেয়ে এগিয়ে থেকেই নামছে বাভারিয়ানরা। চ্যাম্পিয়ন্স লিগে যে কোন ক্লাবের চেয়ে কাতালানরা বেশি হেরেছে বায়ার্নের বিপক্ষে। ৮ ম্যাচে ৫ জয়ের বিপরীতে মাত্র ২ হার বায়ার্নের।

২০১৩ সালে বার্সাকে সেমিতে হারিয়ে সবশেষ শিরোপা জিতেছিলো ফ্লিক শিষ্যরা। যদিও এর দুবছর পর বায়ার্নকে হারিয়ে প্রতিশোধ নিয়েছিলো কাতালানরা। বার্সার সবশেষ সিলভারওয়ার প্রাপ্তিও সেবারই।

টানা অস্টম লিগ শিরোপা জিতে ফর্মের তুঙ্গে জার্মান জায়ান্টরা। দলের মূল শক্তি রবার্ট লেভান্ডোভস্কি। ৭ ম্যাচে ১৩ গোল এ পোলিশ স্ট্রাইকারের। ইউরোপিয়ান

আসরে প্রতি ৪৭ মিনিটে গোল করে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। অল টাইম লিডিং স্কোরার হতে ৫ গোল প্রয়োজন লেভান্ডোভস্কির। কিন্তু তারপরও মেসির সঙ্গে তুলনায় পিছিয়ে এ গোল মেশিন।

ম্যানসিটি, বায়ার্ন ছাড়াও আসরে অপরাজিত তিন দলের একটা বার্সেলোনা। রিয়াল মাদ্রিদের কাছে লিগ শিরোপা হাতছাড়া হয়েছে কাতালান জায়ান্টদের। চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে গেলে ২০০৭-৮ মৌসুমের পর প্রথমবারের মত ট্রফি শূন্য থাকতে হবে বার্সাকে। বস কিকে সেঁতিয়েনের জন্য সুসংবদা ইনজুরি মুক্ত শক্তিশালী স্কোয়াড পাচ্ছে দল।

রেকর্ড টানা ১৩তম বারের মত কোয়ার্টার ফাইনালে ওঠে নিশ্চয়ই শূন্য হাতে ফিরতে চাইবে না বার্সেলোনা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //