রাষ্ট্রপতি হামিদ জাপান পৌঁছেছেন

জাপান পৌঁছেছেন রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ। জাপান নতুন সম্রাট নারুহিতোর অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে রাষ্ট্রপতি দেশটিতে পৌঁছেছেন।

জাপান সরকারের আমন্ত্রণে আটদিনের এই সফরে তিনি অন্যান্য দেশের সরকার-রাষ্ট্রপ্রধানদের সঙ্গেও বৈঠক করতে পারেন বলে রাষ্ট্রপতির প্রেস সচিব মোহাম্মদ জয়নাল আবেদীন জানিয়েছেন।

রাষ্ট্রপতিকে বহনকারী সিঙ্গাপুর এয়ারলাইন্সের ফ্লাইট আজ সোমবার স্থানীয় সময় সকাল সাড়ে ৬টায় টোকিওর হানেদা ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে পৌঁছায়। সফরকালে রাষ্ট্রপতির সহধর্মিনী রাশিদা খানম, তাঁর পুত্র রেজওয়ান আহমেদ তৌফিক এবং গণভবন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা তাঁর সঙ্গে রয়েছেন।

হানেদা এয়ারপোর্টে রাষ্ট্রপতিকে স্বাগত জানান জাপানের পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ সহকারী কেনজিরো মনজি এবং জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতেমা। এয়ারপোর্ট থেকে টোকিওর হোটেল নিউ ওতানিতে যান আবদুল হামিদ। এবারের সফরে টোকিওতে এই হোটেলেই তিনি থাকবেন।

আগামী ২২ অক্টোবর সিংহাসনে আরোহণ করবেন জাপানের নতুন সম্রাট নারুহিতো। টোকিওর ইমপেরিয়াল প্যালেসের ‘হল অব পাইনে’ রাজকীয় এই আয়োজনে ১৭০টির দেশের বিভিন্ন পর্যায়ের দুই হাজার অতিথি অংশ নেবেন বলে রয়টার্সের খবর।

অভিষেক অনুষ্ঠানে যোগ দেওয়ার পাশাপাশি সম্রাট ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের দেওয়া ভোজে অংশ নেবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

এর আগে রাষ্ট্রপতি ও তার সফরসঙ্গীদের বহনকারী ফ্লাইট সিঙ্গাপুরের স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ২০ মিনিটে চাঙ্গি বিমানবন্দরে অবতরণ করে।

সিঙ্গাপুরে তিনঘন্টা যাত্রাবিরতির পর রাষ্ট্রপতি অপর ফ্লাইট সিঙ্গাপুর এয়ারলাইন্সের ফ্লাইট এসকিউ ৬৩৬-তে করে স্থানীয় সময় রাত ১০টা ৫০ মিনিটে জাপানের উদ্দেশে রওনা দেন।

তার আগে রাষ্ট্রপতির দুই দেশ সফরের অংশ হিসেবে সিঙ্গাপুর এয়ালাইন্সের নিয়মিত ফ্লাইট এসকিউ ৪৪৯ গতকাল রবিবার দুপুর ১টা ২৫ মিনিটে সিঙ্গাপুরের উদ্দেশে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

সিঙ্গাপুরে যাত্রাবিরতি শেষে রাষ্ট্রপতি আগামী ২৭ অক্টোবর দেশে ফিরতে পারেন বলে জানিয়েছেন তার প্রেস সচিব।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //