ঘূর্ণিঝড় বুলবুলে ২৬৩ কোটি টাকার ফসলের ক্ষতি

ঘূর্ণিঝড় বুলবুলে উপকূলীয় ১৬ জেলায় ২২ হাজার ৮৩৬ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। এর আর্থিক ক্ষতির পরিমাণ ২৬৩ কোটি ৫ লাখ টাকা। এছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছেন ৫০ হাজার ৫০৩ জন কৃষক।

সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঘূর্ণিঝড়ে ফসলের ক্ষয়ক্ষতি বিষয়ে আজ মঙ্গলবার (১২ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী ড. মোহাম্মদ আব্দুর রাজ্জাক এ তথ্য জানান।

তিনি বলেন, প্রাথমিকভাবে প্রাপ্ত তথ্য অনুযায়ী দুই লাখ ৮৯ হাজার ৬ হেক্টর আবাদি জমির মধ্যে মোট ক্ষতিগ্রস্ত জমির পরিমাণ ২২ হাজার ৮৩৬ হেক্টর, যা মোট আক্রান্ত জমির ৮ শতাংশ। ক্ষতিগ্রস্ত ফসলের পরিমাণ ৭২ হাজার ২১২ মেট্রিক টন। আর্থিক ক্ষয়ক্ষতির পরিমাণ ২৬৩ কোটি ৫ লাখ টাকা। আর ক্ষতিগ্রস্ত কৃষকের সংখ্যা ৫০ হাজার ৫০৩ জন।

তিনি আরো বলেন, গত ৮ থেকে ১০ নভেম্বর ঘূর্ণিঝড়ে দেশের উপকূলীয় দক্ষিণাঞ্চলের জেলাগুলোর ওপর আঘাত হেনেছে। উপকূলীয় ও পার্শ্ববর্তী ১৬টি জেলার ১০৩টি উপজেলায় এ ঝড়ের প্রভাব পড়েছে। প্রাথমিকভাবে ঝড়ে রোপা আমন, শীতকালীন শাক সবজি, সরিষা, খেসারি, মসুর ও পান ফসল ক্ষতির তথ্য পাওয়া গেছে।

ফসলের ক্ষয়ক্ষতির বিবরণ দিয়ে মন্ত্রী জানান, বুলবুলের প্রভাবে আক্রান্ত জেলাগুলো হলো- খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, নড়াইল, বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা, পিরাজপুর, ঝালকাঠি, মাদারীপুর, গোপালগঞ্জ, শরীয়তপুর, নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুর। 

তিনি বলেন, ঝড়ে রোপা আমন ২ লাখ ৩৩ হাজার ৫৭৪ হেক্টর, শীতকালীন সবজি ৪১৬ হাজার ৮৮৪ হেক্টর, সরিষা এক হাজার ৪৭৬ হেক্টর, মসুর ১৯৫ হেক্টর, পান ২ হাজার ৬৬৩ হেক্টর ও অন্যান্য ৩ হাজার ১২৬ হেক্টর জমির ফসলের ক্ষতি হয়েছে।

তিনি আরো বলেন, অর্থ মন্ত্রণালয় থেকে বরাদ্দ পেলে দ্রুতই ক্ষতিগ্রস্ত কৃষকদের পুনর্বাসন করা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //