সাধারণ ছুটি বাড়ানোর প্রজ্ঞাপনে সংশোধন

করোনাভাইরাসের সংক্রমণ রোধে চলমান ছুটি আগামী ১১ এপ্রিল পর্যন্ত বাড়ানোর  প্রজ্ঞাপনে সংশোধনী এনেছে সরকার। জ্বালানি ও সংবাদপত্র এ ছুটির আওতার বাইরে থাকবে।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা সংশোধিত ছুটির প্রজ্ঞাপনে আজ বৃহস্পতিবার (২ এপ্রিল) এ বিষয়টি জানানো হয়েছে।

সংশোধনীতে বলা হয়েছে, সাধারণ ছুটিকালীন ‘জ্বালানি’ ও ‘সংবাদপত্র’ জরুরি পরিষেবার আওতায় থাকবে।

আগামী ৫ থেকে ১১ এপ্রিল সাতদিন ছুটি বাড়িয়ে বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়। প্রথম ধাপে (২৬ মার্চ থেকে ৪ এপ্রিল) ছুটির আদেশের মধ্যে এ দুটি বিষয়কে ছুটির আওতার বাইরে বলে উল্লেখ করা হয়নি।

গতকাল বুধবার (১ এপ্রিল) বর্ধিত ছুটির আদেশে বলা হয়েছিল, জরুরি পরিসেবার (বিদ্যুৎ, পানি, গ্যাস, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট ইত্যাদি) ক্ষেত্রে ছুটি প্রযোজ্য হবে না। কৃষিপণ্য, সার, কীটনাশক, খাদ্য, শিল্প পণ্য, চিকিৎসা সরঞ্জামাদি, জরুরি ও নিত্যপ্রয়োজনীয় পণ্য পরিবহন এবং কাঁচাবাজার, খাবার, ওষুধের দোকান ও হাসপাতাল এ ছুটির আওতা বহির্ভূত থাকবে। জরুরি প্রয়োজনেও অফিস খোলা রাখা যাবে।

প্রয়োজনে ওষুধ শিল্প, উৎপাদন ও রফতানিমুখী শিল্প কারখানা চালু রাখতে পারবে। মানুষের জীবন-জীবিকার স্বার্থে রিকশা-ভ্যানসহ যানবাহন, রেল, বাস পর্যায়ক্রমে চালু করা হবে। 

সেই আদেশ সংশোধন করে এখন আওতা বহির্ভূত হিসেবে জ্বালানি ও সংবাদপত্র যুক্ত করা হলো।

করোনাভাইরাস থেকে রক্ষায় সব শিক্ষা প্রতিষ্ঠান এর আগে ১৮ থেকে ৩১ মার্চ এবং পরে তা বাড়িয়ে ৯ এপ্রিল পর্যন্ত নেয়া হয়। শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়িয়ে একেবারে রোজা ও ঈদের ছুটির সঙ্গে সংযুক্ত করা হতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সাধারণ ছুটির মধ্যে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত গণপরিবহন বন্ধ রেখেছে সমিতি। আর মার্কেটগুলো ২৫ থেকে ৪ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত দিয়েছে মালিক সমিতি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //