ডায়াবেটিস ও ক্যানসার প্রতিরোধে কুমড়ার বীজ

কুমড়ার বীজ উপকারি খাবার। এর পুষ্টিগুণও অনেক। রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিসহ ডায়াবেটিস ও ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে এটি।

জানুন কুমড়ার বীজের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে:   

হৃৎপিণ্ডের সুস্থতায়

মিষ্টি কুমড়ার বীজে আছে প্রচুর পরিমাণে স্বাস্থ্যকর উদ্ভিজ্জ তেল, ফাইবার ও অ্যান্টি-অক্সিডেন্ট। আর এসব উপাদানই হৃৎপিণ্ডের জন্য উপকারি। 

বীজের ফ্যাটি এসিড ক্ষতিকর কোলেস্টেরল কমিয়ে রক্তে ভালো কোলেস্টেরলের পরিমাণ বাড়ায়। এ ছাড়া বীজে থাকা ম্যাগনেশিয়াম উচ্চ রক্তচাপ স্বাভাবিক রাখতে সহায়তা করে।

ঘুমের দাওয়াই 

কুমড়ার বীজে আছে সেরোটোনিন, নিউরোকেমিক্যাল। আর এগুলো প্রাকৃতিক ঘুমের ওষুধ। এছাড়া এতে উপস্থিত ট্রিপটোফ্যান নামের একটি অ্যামিনো এসিড পরবর্তী সময়ে শরীরের সেরোটোনিনে রূপান্তরিত হয়, যার কারণে রাতের ঘুম বার বার ভাঙে না। রাতে ঘুমানোর আগে অল্প কয়েকটি বীজ খেয়ে নিতে পারেন। 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে

বীজে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট আর ফাইটোকেমিক্যালস রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ঠান্ডা, ফ্লু, ক্লান্তিসহ সব অবসাদ দূর করে নিমেষেই।

প্রোস্টেট ক্যানসার প্রতিরোধে

বীজে জিংকের পাশাপাশি আছে ডাই হাইড্রো এপি-অ্যান্ড্রোস্টেনিডিওন, যা প্রোস্টেট ক্যানসারের আশঙ্কা কমায়।

সুগার লেভেল নিয়ন্ত্রণ

মিষ্টি কুমড়ার বীজ ইনসুলিন নিয়ন্ত্রণে এবং অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সহায়তা করে। মিষ্টি কুমড়ার বীজে আছে প্রচুর পরিমাণে প্রোটিন, যা সুগার লেভেলকে নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

ওজন কমাতে

এটি ওজন কমায়। দীর্ঘ সময়ের জন্য পেট ভরিয়ে রাখে। এতে প্রচুর পরিমাণে ফাইবার আছে, যার কারণে খুব দ্রুত ক্ষুধাও লাগে না। বাড়তি খাবার খাওয়ার প্রয়োজন পড়ে না।

চুলের বৃদ্ধিতে

মিষ্টি কুমড়ার বীজ চুলের বৃদ্ধিতেও বেশ সহায়ক। কারণ এতে আছে কিউকারবাইটিন নামক বিশেষ অ্যামিনো এসিড। এছাড়া এতে আছে ভিটামিন-সি, যা চুলের বৃদ্ধিতে ভূমিকা রাখে।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //