সুস্থ থাকতে আমলকী

আমলকীতে ভিটামিন সি, ফাইবার, ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন, ক্যারোটিন, ভিটামিন বি কমপ্লেক্স, প্রোটিন, কার্বোহাইড্রেট ও সোডিয়ামের চাহিদা পূরণ করে। 

এতে শরীরকে চাঙা করে তোলার পাশাপাশি ঠাণ্ডা লাগা তো দূর, ছোট-বড় বহু রোগই ধারে কাছে ঘেঁষতে পারবে না।

গলাব্যথা কমে

নিয়মিত এক গ্লাস আমলকী রসে পরিমাণ মতো আদা ও মধু মিশিয়ে খেলে গলার ব্যথা তো কমেই, সেইসঙ্গে কফ ও সর্দি-কাশির প্রকোপ কমতেও সময় লাগে না। তাই এমন ঠাণ্ডা-গরম পরিস্থিতিতে গলাব্যথা শুরু হলে আমলকীর রসকে কাজে লাগাতে দেরি করবেন না।

দৃষ্টিশক্তি বাড়ায়

সারাক্ষণ কম্পিউটার-মোবাইল ব্যবহার করার কারণে চোখের বারোটা বেজে যাক, এমনটা যদি না চান, তাহলে প্রতিদিনের ডায়েটে আমলকি থাকা অবশ্যই জরুরি। আসলে এই ফলে উপস্থিত নানাবিধ উপকারী উপাদান শরীরে প্রবেশ করা মাত্র দৃষ্টিশক্তি বাড়াতে সহায়তা করে। সেইসঙ্গে চোখ থেকে পানি পরা, চুলকানি ও চোখ ফুলে যাওয়ার মতো সমস্যা হওয়ার আশঙ্কাও কমে।

হজম ক্ষমতা বাড়ায়

নিয়মিত যদি অনেক পরিমাণ আমলকী খেতে পারেন, তাহলে বদহজম নিয়ে আর চিন্তায় থাকতে হবে না। কারণ এই ফলে রয়েছে প্রচুর মাত্রায় ফাইবার। এটি হজম ক্ষমতার উন্নতিতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

ডায়াবেটিস কমাবে

আমলকীতে ক্রোমিয়াম নামে একটি উপাদান থাকে, যা ইনসুলিনের কর্মক্ষমতা বৃদ্ধি করে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখেতে সহযোগিতা করে।

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে

আমলকীতে এমন কিছু খনিজ ও উপাকারী ভিটামিন আছে, যা শরীরে প্রবেশ করা মাত্র ত্বকের ভেতরে পানির ঘাটতি দূর করে। সেইসঙ্গে পুষ্টির চাহিদাও মেটায়। ফলে ধীরে ধীরে ত্বক উজ্জ্বল ও প্রাণবন্ত হয়ে ওঠে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //