করোনাভাইরাস কী? প্রতিরোধের উপায়

করোনাভাইরাস এমন একটি ভাইরাস যা প্রাণীর মাধ্যমে ছড়ায়। প্রাণী ছাড়াও আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশি থেকে এটি ছড়িয়ে পড়ে। ভাইরাসটির আরেক নাম ২০১৯-এনসিওভি। করোনাভাইরাসের অনেক রকম প্রজাতি আছে, কিন্তু এর মধ্যে মাত্র ছয়টি মানুষের দেহে সংক্রমিত হতে পারে। তবে নতুন ধরনের করোনাভাইরাসের কারণে এই সংক্রমিত ভাইরাসের প্রজাতি দাঁড়িয়েছে মোট সাতটি।

প্রতিরোধমূলক ব্যবস্থা

চীনে করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। এ পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে ৮০ জন মারা গেছেন। চিকিৎসকরা ধারণা করছেন আরো অসংখ্য মানুষ মারা যাবে।

করোনাভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ার কারণ হলো ভাইরাস প্রতিরোধক কোনো ভ্যাকসিন বা টিকা এখনো আবিষ্কৃত হয়নি। এই রোগ থেকে রক্ষার একমাত্র উপায় হলো অন্যদের মধ্যে ভাইরাসের সংক্রমণ হতে না দেয়া। তাই বেশ সচেতন থাকতে হবে।

যেভাবে করোনাভাইরাস থেকে মুক্তি পাবেন তা পাঠকদের জন্য তুলে ধরা হলো:

১. হংকং বিশ্ববিদ্যালয়ের ড. গ্যাব্রিয়েল লিউং বলছেন, বার বার হাত ধুলে, হাত দিয়ে নাক-মুখ স্পর্শ না করলে এবং ঘরের বাইরে গেলে মুখোশ পরলে ভাইরাসের সংক্রমণ এড়ানো সহজ হতে পারে।

২. বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, হাঁচি-কাশির সময় মুখ ও নাক ঢেকে রাখা, মাংস ও ডিম ভালোভাবে ধুয়ে রান্না করা এবং এগুলো ভালোভাবে সিদ্ধ করে খেলে এই ভাইরাস থেকে মুক্তি মিলবে।

৩. ভাইরাসে আক্রান্তদের অবশ্যই মুখোশ পরা উচিত। যেন অন্যদের মধ্যে ভাইরাস না ছড়াতে পারে।

৪. ভাইরাসে আক্রান্ত হলে জ্বর ও ব্যথানাশক ওষুধ সেবন করা যেতে পারে। সেই সঙ্গে প্রচুর তরল পানের পরামর্শ দিয়েছেন গবেষকরা।

৫. চিকিৎসকরা বলছেন ভাইরাস যানবাহনের হাতল, দরজার নব, টেলিফোন রিসিভার ইত্যাদি সাধারণ বস্তু থেকেও ছড়াতে পারে। তাই বাইরে থেকে এসে অবশ্যই সাবান পানি দিয়ে হাত পরিষ্কার করতে হবে৷ যারা হাসপাতাল বা ল্যাবরেটরিতে কাজ করেন, তারা হাত পরিষ্কার করতে অ্যালকোহল স্যানিটাইজার ব্যবহার করতে পারেন।

৬.  যেখানে-সেখানে প্রকাশ্যে থুতু-কফ ফেলা বন্ধ করতে হবে। হাঁচি-কাশি দেয়ার সময় টিস্যু ব্যবহার করতে হবে। তা অবশ্যই একবার ব্যবহারের পর ডাস্টবিনে ফেলে দিতে হবে।

৭. হাত দিয়ে নাক মুখ চোখ কম স্পর্শ করতে হবে।

৮. বিদেশ থেকে আসা কোনো ব্যক্তি কাশি-জ্বরে আক্রান্ত হলে অন্তত ১৪ দিন তাকে বাড়িতে একটি আলাদা ঘরে রাখতে হবে এবং চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

৯. অপ্রয়োজনে ঘরের দরজা জানালা খুলে না রাখাই ভালো।

১০. ময়লা কাপড় যতো দ্রুত সম্ভব ধুয়ে ফেলতে হবে।

১১. থাকার ঘর ও কাজের জায়গা নিয়মিত পরিষ্কার করতে হবে।

১২. প্রচুর ফলের রস ও পর্যাপ্ত পানি পান করতে হবে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //