করোনাভাইরাস: রেস্তোরাঁর ইফতার সামগ্রী নিরাপদ নয়

করোনাভাইরাস মহামারির মধ্যে রমজান মাসে রেস্তোরাঁগুলোতে ইফতার সামগ্রী বিক্রি করার অনুমতি দেয়া হয়েছে। 

তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা সাধারণ মানুষকে ঘরে তৈরি খাবারের ওপরই নির্ভর করার পরামর্শ দিচ্ছেন। কারণ রেস্তোরাঁ থেকে কেনা ইফতার সামগ্রীর মাধ্যমেই ছড়াতে পারে করোনাভাইরাস।

তারা মনে করেন, ইফতার সামগ্রী তৈরি করা থেকে শুরু করে বিতরণ পর্যন্ত যদি রেস্তোরাঁগুলো মহামারির ভয়ঙ্কর এই মুহূর্তে যথাযথ সুরক্ষা ব্যবস্থা ও স্বাস্থ্যবিধি মেনে না চলে তাহলে প্রাণঘাতী করোনাভাইরাস সর্বত্র ছড়িয়ে পড়তে পারে।

ক্রেতা ও বিক্রেতারা স্বাস্থ্যবিধি ও নিরাপদ দূরত্ব অনুসরণ করবে এমন শর্তে গত মঙ্গলবার থেকে দোকান ও রেস্তোরাঁগুলোতে ইফতার সামগ্রী বিক্রি করার অনুমতি দেয় ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। 

নগরীর কয়েকটি রেস্তোরাঁ ঘুরে দেখা যায়, যারা ইফতার সামগ্রী তৈরি ও বিতরণ করছেন তাদের মধ্যে বেশিরভাগই যথাযথভাবে গ্লাভস ও মাস্ক ব্যবহার করছেন না। তারা বারবার খাবারে হাত দিচ্ছিলেন। আর এভাবেই বৃদ্ধি পাচ্ছে এসব খাবারের মাধ্যমে ভাইরাস সংক্রমণের ঝুঁকি।

রেস্তোরাঁগুলোতে সামাজিক দূরত্বের দিকনির্দেশনা না মেনে ও খালি হাতেও খাবার স্পর্শ করতে দেখা গেছে অনেক গ্রাহককে। কিছু মানুষ এ নির্দেশনা মেনে চললেও বেশিরভাগ গ্রাহকের মধ্যেই এ বিষয়ে তেমন কোনো সচেতনতা দেখা যায়নি। 

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, মানুষকে এই রমজানে যতটা সম্ভব বাড়িতেই থাকতে হবে কারণ কভিড-১৯ রোগীর সংখ্যা এখন বাড়ছে। যারা রোজা পালন করছেন স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি তাদের উচিত স্বাভাবিক ও সহজে হজম হয় এমন খাদ্য গ্রহণ করা। সুরক্ষার জন্য তাদেরও ঘরে তৈরি ইফতার সামগ্রী গ্রহণ করা উচিত।

ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক খান আবুল কালাম আজাদ বলেন, রেস্তোরাঁ থেকে ইফতার সামগ্রী নেয়া এখন নিরাপদ নয়। আমাদের দেশের বেশিরভাগ রেস্তোরাঁগুলো তাদের ইফতার সামগ্রী উন্মুক্ত অবস্থায় রাখে এবং তাদের কর্মী ও গ্রাহকরা অনিরাপদভাবে সেসব খাবার স্পর্শ করে। আর এভাবেই ভাইরাসটি ছড়িয়ে পড়তে পারে।

তিনি বলেন, তবে যেখানে সমস্ত কর্মীরা কঠোরভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করে, সুরক্ষা সামগ্রী ব্যবহার করে ও তাদের খাবার প্যাকেটে রাখে, সেসব রেস্তোরাঁ থেকে লোকজন ইফতার সামগ্রী কিনতে পারেন। কিন্তু এ ধরনের রেস্তোরাঁ শহরে খুব কমই দেখা যায়। তাই এখন রেস্তোরাঁ থেকে খাবার ক্রয় না করাই উচিত বলে আমরা মনে করি।

তিনি আরো বলেন, কেউ যদি হোটেল থেকে খাবার কিনে তাহলে বাসায় নিয়ে এটি পুনরায় গরম না করে খাওয়া উচিত নয়। পাশাপাশি খাবারগুলো প্যাকেট থেকে বের করার পর ভালোভাবে সাবান দিয়ে হাত ধুতে হবে ও প্যাকেটগুলো একটি উপযুক্ত ডাস্টবিনে ফেলার পরামর্শও দেন তিনি। 

ঢামেক অধ্যক্ষ বলেন, রেস্তোরাঁ কর্তৃপক্ষকে তাদের সকল কর্মীদের বিষয়ে সতর্ক থাকতে হবে যাতে কেউ ভাইরাসে আক্রান্ত না হন বা এর লক্ষণ না থাকলেও তারা যেন খাদ্য তৈরি ও বিতরণ প্রক্রিয়ায় জড়িত না থাকেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কোষাধ্যক্ষ ও মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান বলেন, বর্তমান পরিস্থিতিতে প্রত্যেকেরই এখন ঘরে তৈরি ইফতার সামগ্রী খাওয়া।

তিনি বলেন, আমার এক সহকর্মী আমাকে বলেছেন যে, তিনি কোনো হোটেল কর্মী বা গ্রাহককে সামাজিক দূরত্ব বজায় রাখা এবং মাস্ক ও গ্লাভস ব্যবহার করতে দেখেননি। এটি এখন খুবই ঝুঁকিপূর্ণ কারণ রাজধানী এখনো করোনাভাইরাস সংক্রমণের হটস্পট।

ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজ ও হাসপাতালের (ডিসিএমসিএইচ) মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডা. হারুন-অর-রশিদ বলেন, করোনাভাইরাস প্রাদুর্ভাবের এ সময়ে যখন সংক্রমণ বাড়ছে তখনই রেস্তোরাঁগুলোকে ইফতার সামগ্রী বিক্রি করার অনুমতি দেয়ার সরকারি সিদ্ধান্তকে ন্যায়সঙ্গত বলা যায় না। 

তিনি বলেন, রেস্তোরাঁগুলোতে খাবার প্রস্তুত ও বিক্রি করার প্রতিটি পর্যায়ে করোনার সংক্রমণ হতে পারে। কারণ রেস্তোরাঁ কর্মীরা ও গ্রাহকরা স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতন নন। আমাদের পূর্ব অভিজ্ঞতা বলে যে বর্তমান পরিস্থিতিতে হোটেলগুলো নিরাপদ খাদ্য সরবরাহ নিশ্চিত করতে সক্ষম নয়। সুতরাং কোনো দোকান বা বাড়ির বাইরের রান্না করা ইফতার সামগ্রী এখন কেনা উচিত নয়। কারণ এটি ভাইরাস সংক্রমণের কারণ হতে পারে। -ইউএনবি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //