বর্ষায় সুস্থ থাকার টিপস

বর্ষাকালে আবহাওয়ার পরিবর্তন হয়। তাই বিভিন্ন অসুখ দেখা দেয়। ঠান্ডা, কাশি লেগেই থাকে অনেকের। যাদের সাইনাসের সমস্যা আছে, তাদেরও সমস্যা বাড়ে। খাদ্য ও পানি দূষণের কারণে কলেরা, টাইফয়েড, ম্যালেরিয়া এবং ডেঙ্গুর মতো ভয়াবহ পানিবাহিত রোগের প্রকোপ বাড়ে। তাই বর্ষায় নিতে হবে বাড়তি যত্ন। 

ভারতীয় সংবাদ মাধ্যম বোল্ডস্কাই-এ বর্ষায় যেভাবে সুস্থ থাকবেন তা আলোচনা করা হয়েছে।

১. বর্ষায় জীবাণু শরীরে দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকে। তাই মেনে চলুন ব্যক্তিগত স্বাস্থ্যবিধি। খাবার আগে ভালোভাবে সাবান দিয়ে হাত ধোয়া, বাইরে থেকে ঘরে ফেরার পর হাত, মুখ, পা পরিষ্কার রাখা, বিশুদ্ধ পানীয় পান করা এবং বাড়ির তৈরি খাবার খাওয়ার বিষয়ে সতর্ক থাকুন। 

২. বাড়ির চারপাশ পরিষ্কার রাখুন। বাড়ির চারপাশ জীবাণুমুক্ত করার জন্য ইনসেক্ট কিলার স্প্রে ছড়ান। মশার উপদ্রব যেন বাড়তে না পারে সেদিকে লক্ষ্য রাখুন। 

৩. পর্যাপ্ত পানি পান করুন। পানি শরীরে থাকা ক্ষতিকারক উপাদান বের করে দিতে সাহায্য করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোলে।

৪. এ সময় হারবাল টি পান করুন। আদা, গোলমরিচ, মধু, পুদিনা, তুলসী যুক্ত চা খেতে পারেন। এসব প্রাকৃতিক উপাদানে অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ রয়েছে, যা শরীরকে সুস্থ রাখতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে।

৫. বর্ষার সময় সর্দি, জ্বর এড়াতে প্রচুর পরিমাণে ভিটামিন সি সমৃদ্ধ খাবার খান। কারণ ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে জ্বর, সর্দি-কাশি ও বিভিন্ন রোগের বিরুদ্ধে লড়াই করে। এছাড়া ভিটামিন ডি, ই এর দিকে নজর দিন। 

৬. কাটা ফল ও ফুটপাতে বিক্রি হওয়া খাবার খাবেন না। এসব খোলা খাবারে ব্যাকটেরিয়া থাকতে পারে, যা ডায়রিয়া, কলেরা ও টাইফয়েডের মতো রোগ সৃষ্টি করে।

৭. সুস্থ থাকতে প্রতিদিন ব্যায়াম করুন। বৃষ্টির কারণে যদি আপনি বাইরে বের হতে না পারেন, তবে বাড়িতেই স্কোয়াট, পুশ-আপস্ এবং ভিন্ন ধরনের ফ্রি-হ্যান্ড এক্সারসাইজ করুন। যোগব্যায়াম, ইয়োগাও করতে পারেন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //