করোনার নতুন ৩ উপসর্গ

করোনার কারণে বিপর্যস্ত বিশ্ব। প্রতিনিয়ত ভাইরাসটি রূপ বদলাচ্ছে। এর লক্ষণ ও উপসর্গগুলোও পরিবর্তন হচ্ছে। এবার কভিড-১৯ রোগীদের অভিজ্ঞতা ও পরীক্ষা করে গবেষকরা নতুন কিছু উপসর্গের কথা জানিয়েছেন। 

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ন্যাশনাল ডিজিজ (সিডিসি) করোনাভাইরাসের লক্ষণসমূহের তালিকায় তিনটি নতুন লক্ষণ যুক্ত করেছে।- খবর টাইমস অব ইন্ডিয়ার। 

করোনাভাইরাসের নতুন লক্ষণগুলো হলো: 

বমি বমি ভাব

বমি বমি ভাব করোনার লক্ষণ বলে দাবি করছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, বমি বমি ভাব বা কোষ্ঠকাঠিন্যের মতো লক্ষণগুলো হালকা সংক্রমণের ক্ষেত্রে জড়িত হতে পারে। যারা গ্যাস্ট্রোইনটেস্টিনাল সমস্যায় ভোগেন কিন্তু চিকিৎসা নিচ্ছেন না তাদেরও করোনার ঝুঁকি রয়েছে। এছাড়া পেটে ব্যথা, ক্ষুধামন্দা ও খাবারের স্বাদ না পাওয়াকে করোনার লক্ষণ বলছেন তারা। 

বুকে চাপ ও নাক দিয়ে পানি পড়া

করোনার পরিচিত উপসর্গ হলো সর্দি, কাশি, জ্বর ইত্যাদি। তবে সর্বশেষ অনুসন্ধান অনুসারে, করোনা রোগীদের ক্ষেত্রে দেখা গেছে সংক্রমণের শুরুর দিনগুলোতে তাদের বুকে চাপ অনুভূতি হয়েছে এবং নাক দিয়ে পানি পড়ার লক্ষণ দেখা গেছে। নাকের প্রদাহ শ্বাস-প্রশ্বাসের সংক্রমণের কারণ হয়ে দাঁড়িয়েছে।

ডায়রিয়া

গবেষকরা বলছেন, করোনাভাইরাসের কারণে শরীরের হজমের সমস্যা হতে পারে। তাছাড়া এ সমস্যা থাকলে করোনা রোগীদের সুস্থ হতেও অনেক সময় লাগে। তাই হজমজনিত সমস্যা, পাকস্থলির সমস্যা কিংবা ডায়রিয়া থাকলে দ্রুত প্রতিরোধমূলক ব্যবস্থা নেয়ার পরামর্শ দেন গবেষকরা। 

এছাড়াও করোনার অন্য লক্ষণগুলো হলো-  শুকনো কাশি, দীর্ঘস্থায়ী জ্বর, শ্বাসকষ্ট,  মাথাব্যথা, গন্ধ বা স্বাদের অনুভূতি হ্রাস, বিভ্রান্তি, মাথা ঘোরা, চোখের ফ্লু, নীল ঠোঁট, তীব্র সর্দি, পেশি ব্যথা, ক্লান্তি ইত্যাদি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //