ডোরিয়ানের পর বাহামায় ফের নতুন ঘূর্ণিঝড়ের সতর্কতা

ছবি: বিবিসি

ছবি: বিবিসি

প্রলয়ঙ্কারি হারিকেন ডোরিয়ানের আঘাত সামাল দেওয়ার মধ্যেই যুক্তরাষ্ট্রের বাহামা দ্বীপপুঞ্জের দিকে এগিয়ে আসছে নতুন একটি ঝড়। ক্রান্তীয় নবম নিম্নচাপ ঘূর্ণিঝড়ের রুপ নিয়ে দুইদিনের মধ্যে বাহামায় আঘাত হানতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া বিভাগ। এরই মধ্যে নিম্নচাপের প্রভাবে দ্বীপপুঞ্জটিতে ভারী বৃষ্টিপাত ও জোরালো বাতাস বয়ে যাচ্ছে। 

মিয়ামিভিত্তিক ন্যাশনাল হারিকেন সেন্টার জানায়, বাহামার কাছে নিম্নচাপ সৃষ্টি হয়েছে। শনিবার এটি একটি গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ে রূপ নিতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়। ঝড়টি গ্র্যান্ড বাহামা ও আবাকো দ্বীপের দিকে ধেয়ে আসছে। হারিকেন ডোরিয়ানের আঘাতে এ অঞ্চল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়।

আবহাওয়া বিভাগের পরিচালক ট্রেভর বসডেন জানান, ঘণ্টায় সর্বোচ্চ ১শ’ কিলোমিটার বেগে ঝড়টি আঘাত হানতে পারে এবং এর প্রভাবে প্রচন্ড বৃষ্টিপাত হতে পারে।

বাহামার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র কার্ল স্মিথ জানান, এ ঝড়ের কারণে গ্যান্ড বাহামা ও আবাকোতে ত্রাণ ও উদ্ধার প্রচেষ্টা ব্যাহত হতে পারে।

গত ১ সেপ্টেম্বর আটলান্টিক মহাসাগরের বাহামা দ্বীপপুঞ্জে শক্তিশালী হারিকেন ডোরিয়ান আঘাতে নিহত হয় অন্তত ৫০ জন। এখনো নিখোঁজ রয়েছে প্রায় ১৩০০ মানুষ। আরো অন্তত ১৫ হাজার মানুষের আশ্রয়, খাবার ও চিকিৎসা সহায়তার দরকার পড়েছে।- এএফপি

মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh