করোনায় বিশ্বে মৃতের সংখ্যা ২১ হাজার ছাড়িয়েছে

দুনিয়াজুড়ে মহামারি রূপে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে মৃতের সংখ্যা ২১ হাজার ছাড়িয়েছে ও আক্রান্ত হয়েছেন সাড়ে চার লাখের বেশি মানুষ। 

আন্তর্জাতিক জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের আজ বৃহস্পতিবার (২৬ মার্চ) বাংলাদেশ সময় সকাল ৮টার তথ্য অনুসারে, বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ২১ হাজার ২৮৩ জন। 

সংস্থাটির ওয়েবসাইটে বলা হয়েছে, করোনাভাইরাস বৈশ্বিক মহামারি এ পর্যন্ত বিশ্বের ১৯৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। বিভিন্ন দেশের সরকারি হিসেব অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা চার লাখ ৭১ হাজার ৩৫ জন। আক্রান্তদের মধ্যে চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছেন এক লাখ ১৪ হাজার ২১৮ জন।

করোনায় সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন ইতালিতে। দেশটিতে এ পর্যন্ত ৭ হাজার ৫০৩ জন প্রাণ হারিয়েছেন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছে ৬৮৩জন। আক্রান্ত ৭৪ হাজার ৩৮৬ জন। সেখানে এখনো ৫৭ হাজারের বেশি মানুষ চিকিৎসাধীন। এদের মধ্যে অন্তত তিন হাজার ৪৮৯ জনের অবস্থা আশঙ্কাজনক। ইউরোপের দেশটিতে এ পর্যন্ত ৯ হাজার ৬২২ জন সুস্থ হয়ে উঠেছেন।

সারাবিশ্বের মধ্যে এখনো করোনায় আক্রান্তের সংখ্যায় সবার ওপরে চীন। দেশটিতে মোট ৮১ হাজার ২৮৫ জনের শরীরে এ ভাইরাস শনাক্ত হয়েছে। মারা গেছেন তিন হাজার ২৮৭ জন। চিকিৎসা নিয়ে সুস্থ ৭৪ হাজার ৫১জন।

মৃতের হিসাবে তালিকার তৃতীয় স্থানে রয়েছে স্পেন। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৪৯ হাজার ৫১৫ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩ হাজার ৬৪৭ জনের।

স্পেনের পর সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইরানে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ২৭ হাজার ১৭ জন। এর মধ্যে দুই হাজার ২০৬ জনের মৃত্যু হয়েছে।

যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছে ৬৮ হাজার ২০৩ জন। এর মধ্যে এক হাজার ২৭ জনের মৃত্যু হয়েছে এবং গত একদিনে মৃত্যু হয়েছে ২৪৭ জনের। এছাড়া গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ সংখ্যক ১৩ হাজার ৩৪৭ জন নতুন করে আ্রিান্ত হয়েছেন।

জার্মানিতে আক্রান্ত ৩৭ হাজার ৩২৩ জন, মৃত্যু হয়েছে ২০৬ জনের। যুক্তরাজ্যে আক্রান্ত হয়েছে ৯ হাজার ৫২৯ জন এবং মৃত্যু হয়েছে ৪৬৫ জনের।

প্রতিবেশী দেশ ভারতে আক্রান্তের সংখ্যা ৬৫৭ জন। এর মধ্যে ১২ জনের মৃত্যু হয়েছে। পাকিস্তানে আক্রান্ত হয়েছে এক হাজার ৬৩ জন। এর মধ্যে আটজনের মৃত্যু হয়েছে।

আন্তর্জাতিক জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের সর্বশেষ তথ্য:

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh