করোনাভাইরাসের উৎস সন্ধানে নিরপেক্ষ তদন্তে চীনের সমর্থন

করোনাভাইরাস মহামারির উৎস সন্ধানে ব্যাপারে তদন্ত করে দেখার জোরাল আহ্বানের মুখে এবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তাতে সমর্থন জানিয়েছেন।

তিনি বলেছেন, ভাইরাসটি নিয়ন্ত্রণে আসার পর এ বিষয়ে একটি সমন্বিত পর্যালোচনা হতে পারে। তবে সেটা হতে হবে বস্তুনিষ্ঠ ও নিরপেক্ষভাবে।

গতকাল সোমবার সুইজারল্যান্ডের জেনেভায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) গভার্নিং বডি ‘ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলির’ (ডব্লিউএইচএ) বৈঠকের উদ্বোধনী বক্তব্যে একথা বলেন চীনের প্রেসিডেন্ট।

প্রেসিডেন্ট শি বলেন, ২০১৯ সালের ডিসেম্বরে হুবেই প্রদেশে প্রাদুর্ভাব হওয়া করোনাভাইরাস নিয়ে চীন খোলামেলা ছিল ও স্বচ্ছতা বজায় রেখেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বে বিষয়টির আন্তর্জাতিক তদন্তও সমর্থন করে তার দেশ।

তবে আন্তর্জাতিক সম্প্রদায়ের এ মুহূর্তে এ ভাইরাস সংক্রমণ দূর করা ও সহযোগিতা করার ওপরই জোর দেয়া উচিত উল্লেখ করে তিনি পরিস্থিতি মোকাবিলায় আগামী দুই বছর ধরে ২০০ কোটি ডলার দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

করোনাভাইরাসের উৎপত্তির বিষয়টি তদন্ত করে দেখার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আহ্বানে একজোট হয়েছে আরো শতাধিক দেশ। করোনাভাইরাস কোথা থেকে এল, তা তদন্তে যৌথভাবে খসড়া প্রস্তাবনা এনেছে অস্ট্রেলিয়া ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।  তাতে সমর্থন দিয়েছে জাপান, কানাডা, যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল ও ভারতসহ আরো বহু দেশ।

প্রস্তাবনায় সুনির্দিষ্টভাবে চীনের নাম উল্লেখ করা হয়নি। তবে যুক্তরাষ্ট্রের মতো দেশগুলো করোনাভাইরাস নিয়ে তথ্য ধামাচাপা দেয়ার জন্য বেজিংয়ের বিরুদ্ধে অভিযোগ করে আসছে।

এদিকে করোনাভাইরাসের টিকা নিয়ে প্রেসিডেন্ট শি বলেছেন, চীন যদি এই ভাইরাসের কোনো টিকা তৈরি করে সেটা সারা বিশ্বের পণ্য হিসেবে বিবেচিত হবে।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো বলেছেন, আমরা যদি কোনো টিকা আবিষ্কার করি তাহলে সবারই সেটা পেতে হবে। অল্প কিছু মানুষের জন্য এই রোগ হুমকি হিসেবে রয়ে গেলে সেটা সবার জন্যই হুমকি হিসেবে থেকে যাবে। এটা নীতির বিষয়। মানুষের স্বাস্থ্য নিয়ে তর্ক হতে পারে না। এটা কেনা ও বিক্রি করা যাবে না।

জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি বৈধ ও বৈশ্বিক সংস্থা যেখানে সবগুলো বিষয় একসাথে কাজ করে। আমাদের দেখতে হবে এটাকে কীভাবে আরো উন্নত করা যায়।

তিনি বলেন, এই মহামারি মোকাবেলায় আন্তর্জাতিক সহযোগিতা খুবই গুরুত্বপূর্ণ।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বিশ্ব স্বাস্থ্য সংস্থার তীব্র সমালোচনা করে বলেছেন, মহামারি মোকাবেলায় সংস্থাটি ব্যর্থ হয়েছে। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //