করোনায় একদিনে রেকর্ড এক লাখের বেশি সংক্রমিত: ডব্লিউএইচও

তেদ্রোস আধানম গেব্রিয়েসাস

তেদ্রোস আধানম গেব্রিয়েসাস

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, করোনাভাইরাসে দৈনিক সংক্রমণের নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে এবং মোট আক্রান্তের সংখ্যা ৫০ লাখের ‘দুঃখজনক মাইলফলক’ ছাড়িয়ে গেছে।

সংস্থাটির প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসাস গতকাল বুধবার বলেছেন, মঙ্গলবার ডব্লিউএইচও এক লাখ ৬ হাজারেও বেশি লোকের সংক্রমণের তথ্য পেয়েছে, যা গত ডিসেম্বর মাসে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দৈনিক আক্রান্তের সর্বোচ্চ সংখ্যা।

সংস্থাটি তার কার্যক্রম সংস্কারে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রচণ্ড চাপের মধ্যে রয়েছে।

অপেক্ষাকৃত গরীব দেশগুলোতে আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে তেদ্রোর্স বলেন, এই মহামারি নিয়ে আমাদের এখনো দীর্ঘ পথ পাড়ি দিতে হবে। নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোতে করোনা সংক্রমণ বৃদ্ধি নিয়ে আমরা খুবই উদ্বিগ্ন।

মার্কিন প্রেসিডেন্টের কাছ থেকে একটি চিঠি পাওয়ার কথা স্বীকার করলেও এ ব্যাপারে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন তেদ্রোস। 

তিনি বলেন, তিনি জবাবদিহিতা করার জন্য অঙ্গীকারাবদ্ধ এবং এই মহামারি মোকাবিলার প্রক্রিয়ার পর্যালোচনা চালিয়ে যাবেন।

আন্তর্জাতিক জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের আজ বৃহস্পতিবার (২১ মে) বাংলাদেশ সময় সকাল ১০টার তথ্য অনুসারে, বিশ্বব্যাপী করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ২৯ হাজার ৭৩২ জনে। আর আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৫০ লাখ ৯০ হাজার ৬১ জন। 

গত বছরের ডিসেম্বেরর শেষের দিকে চীনের উহানে প্রথম এই প্রাণঘাতী ভাইরাসের সংক্রমণ শুরু হয়। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। -এএফপি

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh