করোনায় প্রকৃত আক্রান্তের সংখ্যা কতো?

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ২৫ লাখ মানুষের দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে, মৃত্যু হয়েছে ১ লাখ ২৫ হাজারেরও বেশি মানুষের। যদিও সিডিসির মতে, প্রকৃত আক্রান্ত মানুষের সংখ্যা ২ কোটি। ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় পূর্বাভাস দিয়েছিল, অক্টোবরের মধ্যে যুক্তরাষ্ট্রে ১ লাখ ৮০ হাজার মানুষের মৃত্যু হতে পারে। তবে ৯৫ শতাংশ মানুষ মাস্ক পরলে সংখ্যাটি কমে ১ লাখ ৪৬ হাজার হবে।

দ্য সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বলছে, যুক্তরাষ্ট্রের অনেক অংশেই করোনাভাইরাসের সংক্রমণ অফিশিয়াল সংখ্যার ১০ গুণ! সম্প্রতি এক সংবাদ সম্মেলনে এমন দাবিই করে সিডিসি।

সিডিসির পরিচালক ডা. রবার্ট রেডফিল্ড বলেন, আমাদের সঠিক অনুমান হলো প্রতিটি কেস শনাক্তের কথা জানানো হলেও সত্যিকার অর্থে একই সময় আরো ১০টি সংক্রমণের ঘটনা ঘটছে।

ভাইরাসটি কতটা ব্যাপকভাবে দেশে ছড়িয়েছে তা জানতে সম্প্রতি বিশেষ জরিপ কার্যক্রম শুরু করে সিডিসি। সেই বিশ্লেষণের আলোকেই এমন তথ্য দিল সংস্থাটি। একই ধরনের সমীক্ষা চলছে বিশ্বব্যাপীও। এটি পরিচালনা করছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়, দেশগুলোর জাতীয় সরকার ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সিডিসির গবেষণায় নেতৃত্বদানকারী ডা. ফিওনো হ্যাভার্স বলেন, এই সমীক্ষা বলছে, সম্ভবত অনেক মানুষ জানেই না যে তারা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে; কারণ তারা হালকা অসুস্থ হয়েছে এবং উপসর্গহীন ছিলো। কিন্তু এসব মানুষ ঠিকই অন্যদের মাঝে ভাইরাসটি ছড়িয়ে চলে।

উপসর্গহীন কভিড-১৯ রোগীর মাধ্যমে ভাইরাসটি যাতে না ছড়ায় তা নিশ্চিত করতে বারবার হাত ধোয়া, কাপড়ের তৈরি মাস্ক পরিধান করা ও শারীরিক দূরত্ব মেনে চলার ওপর গুরুত্ব দেন ডা. ফিওনা।-নিউইয়র্ক টাইমস

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

<