করোনা পরিস্থিতি আরো খারাপ হতে পারে

বিশ্ব স্বাস্থ্য সংস্থা

মহামারি করোনাভাইরাস (কভিড-১৯) পরিস্থিতি দিনে দিনে আরো খারাপ থেকে খারাপতর হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন বা হু। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার আশঙ্কা দেশগুলো যদি স্বাস্থ্য ক্ষেত্রে সাবধানতা অবলম্বন না করে তবে বিশ্বজুড়ে এই করোনা মহামারির অবস্থা আরো খারাপ হয়ে পড়তে পারে।

হু-এর প্রধান টেড্রোস অ্যাধনম জেনেভায় একটি ভার্চুয়াল ব্রিফিংয়ে জানিয়েছে, অনেক দেশই ভুল পথে এগিয়ে চলেছে, তার ফলে বিশ্বের মানুষের কাছে আজও ভাইরাস রয়েছে জনসাধারণের প্রথম শত্রু হিসেবে।

আশঙ্কা প্রকাশ করে হু জানিয়েছে, যদি মৌলিক সাধারণ বিষয়গুলি না মেনে চলা হয়। তবে এই মহামারি খারাপ থেকে খারাপতর হতে চলেছে।

রয়টার্সের একটি সমীক্ষা বলছে, করোনা সংক্রমণে সারা বিশ্বে আক্রান্ত প্রায় ১৩ মিলিয়নের বেশি মানুষ। মৃত্যু হয়েছে ৫ লক্ষের বেশি মানুষের।

এই মুহূর্তে করোনায় সবচেয়ে খারাপ পরিস্থিতিতে রয়েছে আমেরিকা ও ব্রাজিল। এরপরেই আক্রান্তের বিচারে তালিকায় রয়েছে ভারতের নাম। মৃতের পরিসংখ্যানে আবার ইতালিকে ছাপিয়ে চতুর্থ স্থান দখল করেছে মেক্সিকো।

ইতিমধ্যেই চীনের একটি দল এই ভাইরাসের উৎস সন্ধানে কাজ করছে।। অন্যদিকে চাঞ্চল্যকর দাবি করেছে রাশিয়া। তাঁদের দাবি তাঁরা ভ্যাকসিন তৈরি করে ফেলেছে। মানব ট্রায়ালের পর প্রাথমিক ভাবে তাতে সাফল্য মিলেছে।

পাশাপাশি ভারতে এগোচ্ছে ভ্যাকসিন তৈরির কাজ। কিন্তু কবে বাজারে আসবে ভ্যাকসিন? কবে মানুষকে প্রতিষেধক দেয়া হবে? তা নিয়ে প্রশ্ন রয়েই যাচ্ছে। ভারতে ১৫ আগস্ট দিন নির্ধারণ করে দেয়া হয়েছিল। আবার গবেষকরা বলছেন, এত তাড়াহুড়ো করা ঠিক নয়।

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh