কভিড-১৯ মহামারির কেন্দ্র এখন লাতিন আমেরিকা

ব্রাজিলে করোনায় মৃত্যু ছাড়াতে পারে সোয়া এক লাখ

ইউরোপ ও উত্তর আমেরিকার চেয়েও দ্রুত হারে করোনাভাইরাস ছড়াচ্ছে দক্ষিণ আমেরিকায়। 

এ অঞ্চল এখন কভিড-১৯ মহামারির কেন্দ্র হয়ে উঠেছে বলে জানিয়েছেন প্যান আমেরিকান হেলথ অর্গানাইজেশনের (পিএএইচও) প্রধান ক্যারিসা ইটেন।

লাতিন আমেরিকার সবচেয়ে বড় দেশ ব্রাজিলে উদ্বেগজনকহারে ভাইরাস সংক্রমণ বাড়ছে। উদ্বেগ সৃষ্টি করেছে পেরু, চিলি, এল সালভাদর, গুয়াতেমালা ও নিকারাগুয়ায় করোনা সংক্রমণের হারও।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক রিপোর্টে বলা হয়েছে, এভাবে চলতে থাকলে আগস্টের মধ্যে ব্রাজিলে মৃতের সংখ্যা ছাড়াতে পারে এক লাখ ২৫ হাজারের গণ্ডি। শুধু তাই নয়, গোটা দক্ষিণ আমেরিকার চেহারাই আরো ভয়াবহ হতে পারে।

গত ২৪ ঘণ্টায় ব্রাজিলের পাশাপাশি লাতিন আমেরিকার প্রায় প্রতিটি দেশেই করোনার রেকর্ড বৃদ্ধি ঘটেছে।

আন্তর্জাতিক জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের আজ বৃহস্পতিবার (২৮ মে) বাংলাদেশ সময় সকাল ৮টার তথ্য অনুসারে,  ব্রাজিলে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৪ লাখ ১৪ হাজার ৬৬১ জন আর মৃত্যু হয়েছে ২৫ হাজার ৬৯৭ জনের।

আগামী তিনমাসে পরিস্থিতি আরো খারাপ হওয়ারই পূর্বাভাস দিচ্ছে যুক্তরাষ্ট্রের একটি গবেষণা। ওয়াশিংটন ইউনিভার্সিটির ‘হেলথ মেট্রিক্স এন্ড এভালুয়েশন’ ইন্সটিটিউট (আইএইচএমই) এর এ গবেষণায় বলা হয়েছে, আগস্টের প্রথমদিকে ব্রাজিলে মৃত্যু ৫ গুন বেড়ে দাঁড়াতে পারে এক লাখ ২৫ হাজার জনে।

প্রতিষ্ঠানটি ব্রাজিল ছাড়াও এ অঞ্চলের অন্যান্য দেশগুলোতে মৃতের সংখ্যা বাড়ার পূর্বাভাস দিয়েছে।

এতে বলা হয়েছে, আগস্ট নাগাদ পেরুতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াতে পারে প্রায় ২০ হাজারে, চিলিতে প্রায় ১২ হাজারে, মেক্সিকোতে ৭ হাজারে, ইকুয়েডরে ৬ হাজার, আর্জেন্টিনায় ৫ হাজার ৫শ’ ও কলম্বিয়ায় মৃতের সংখ্যা দাঁড়াতে পারে ৪ হাজার ৫শ’ জনে।

পূর্বাভাসে বলা হয়েছে, এ অঞ্চলে কেবল কিউবাতেই কভিড-১৯ এ মৃতের সংখ্যা অপেক্ষাকৃত কম থাকতে পারে। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে মোট ১৯৭৪ জন ও মারা গেছে ৮২ জন। -ডয়চে ভেলে ও রয়টার্স

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //