করোনায় মৃতের সংখ্যায় স্পেনকে ছাড়িয়ে গেলো ব্রাজিল

ব্রাজিলে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ২৭ হাজার ৯৪৪ জনে দাঁড়িয়েছে। ফলে দেশটি কভিড-১৯ রোগে অন্যতম ক্ষতিগ্রস্ত ইউরোপের দেশ স্পেনকে টপকিয়ে বিশ্বে পঞ্চম সর্বোচ্চ ক্ষতিগ্রস্ত দেশের নামের তালিকায় উঠে এলো।

ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, দক্ষিণ আমেরিকায় করোনাভাইরাসে ছড়িয়ে পড়ার উৎপত্তি কেন্দ্র ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে আরো ১ হাজার ১২৪ জন প্রাণ হারিয়েছে।

দেশটিতে এক দিনে নতুন করে আরো ২৬ হাজার ৯২৮ জন আক্রান্ত হয়েছে। এ নিয়ে ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ৪ লাখ ৬৮ হাজার ৩৩৮ জনে দাঁড়ালো।

বিশ্বে করোনাভাইরাসে মৃত্যুর দিক থেকে বর্তমানে যুক্তরাষ্ট্র প্রথম (১,০৪,৫৪২), ব্রিটেন দ্বিতীয় (৩৮,১৬১), ইতালি তৃতীয় (৩৩,২২৯) ও ফ্রান্স চতুর্থ (২৮,৭১৪) স্থানে রয়েছে।

শুক্রবার পর্যন্ত স্পেনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে মোট ২৭ হাজার ১২১ জনে দাঁড়িয়েছে। এদিকে বর্তমানে দেশটিতে মৃতের সংখ্যা অনেক হ্রাস পেতে দেখা যাচ্ছে।  

ব্রাজিলে করোনায় প্রতিদিন যে হারে মানুষ মারা যাচ্ছে তাতে খুব শিগগিরই দেশটি ফ্রান্সকে ছাড়িয়ে যেতে পারে। ব্রাজিলে করোনাভাইরাসে প্রতি ১০ লাখে ১৩১.২ জন মারা গেছে। যুক্তরাষ্ট্রে প্রতি ১০ লাখে মারা যাওয়ার এ সংখ্যা ৩০০ জনের বেশি। স্পেনে এ সংখ্যা ৫৮০ জন।

বিশেষজ্ঞরা বলছেন, ব্রাজিলে সরকারিভাবে ঘোষিত সংখ্যার চেয়ে দেশটিতে করোনাভাইরাসে প্রকৃত আক্রান্তের সংখ্যা ১৫ গুণেরও বেশি হতে পারে বলে ধারণা করা হচ্ছে। কেননা দেশটিতে প্রয়োজনের তুলনায় অনেক কম পরীক্ষা করা হচ্ছে।

কট্টর ডানপন্থী প্রেসিডেন্ট জাইর বোলসোনারো এ ভাইরাসকে একটি ‘সামান্য ফ্লু’র’ সাথে তুলনা করেছেন এবং দেশের অর্থনৈতিক ক্ষতি বন্ধে ফের কাজ শুরু করতে দেশের জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।

এদিকে রাজ্য ও স্থানীয় কর্তৃপক্ষ নাগরিকদের ঘরে থাকার ও জরুরি প্রয়োজনে ঘরের বাইরে গেলে সামাজিক দূরত্ব বজায় রাখার জোরালো আহ্বান জানিয়েছে।

আন্তর্জাতিক জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের আজ শনিবার (৩০ মে) বাংলাদেশ সময় দুপুর ২টার তথ্য অনুসারে, বিশ্বব্যাপী করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৬৭ হাজার ৫৪২ জনে। আর আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৬০ লাখ ৪৭ হাজার ৪১৭ জন। -এএফপি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //