যুক্তরাষ্ট্রে মানুষের মগজ খেকো অ্যামিবার ব্যাপারে হুঁশিয়ারি

মহামারি করোনাভাইরাসে যখন যুক্তরাষ্ট্র বিপর্যস্ত তখন আরেক ভয়ঙ্কর বিপদের আভাস দিচ্ছেন বিজ্ঞানীরা। যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা বলছেন, তারা ফ্লোরিডাতে এমন এক বিরল জাতের ধরনের অ্যামিবা খুঁজে পেয়েছেন যেগুলো মানুষের মাথায় ঢুকে মগজ খেয়ে ফেলে।

ফ্লোরিডা স্বাস্থ্য বিভাগ বলছে, ইতোমধ্যে এক ব্যক্তি নিগলেরিয়া ফাওলেরি নামের এই এককোষী প্রাণীর সংস্পর্শে এসেছেন। এই আণুবীক্ষণিক এক-কোষী অ্যামিবা মগজে সংক্রমণ ঘটিয়ে থাকে, এবং এটা সাধারণত প্রাণঘাতী হয়।

গরম মিষ্টি পানিতে বাস এই অ্যামিবা নাকের ভেতর দিয়ে মানুষের দেহে ঢোকে। তবে এটা একজন থেকে আরেকজনের দেহে ছড়ায় না বলে কর্মকর্তারা বলছেন। যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে সংক্রমণের ঘটনা ঘটলেও ফ্লোরিডাতে এটা বেশ বিরল। 

ঊনশিশো বাষট্টি সালের পর থেকে এপর্যন্ত মোট ৩৭ জন নিগলেরিয়া ফাওলেরি অ্যামিবায় আক্রান্ত হয়েছেন। এই বিপজ্জনক অ্যামিবার ব্যাপারে স্বাস্থ্য বিভাগ ফ্লোরিডার হিলসবরা কাউন্টির বাসিন্দাদের সতর্ক করে দিয়েছে।

এপর্যন্ত মোট ৩৭ জন নিগলেরিয়া ফাওলেরি অ্যামিবায় আক্রান্ত হয়েছেন। তারা জনগণকে বলছে, জলের কল বা অন্য কোন উৎস থেকে পানি যেন কোন মতেই নাকে প্রবেশ না করে। এই অ্যামিবায় যারা আক্রান্ত হয় তাদের মধ্যে জ্বর, মাথা ঘোরা, মাথাব্যথা এবং বমির উপসর্গ দেখা যায়।


পাশাপাশি তাদের ঘাড় শক্ত হয়ে যায় এবং এক সপ্তাহ সময়ের মধ্যেই রোগী মারা যায়।-বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //