বেসরকারি শিক্ষকদের চাকুরি জাতীয়করণ না শিক্ষা জাতীয়করণ?

সৈয়দ শাহাদাত হোসাইন।

সৈয়দ শাহাদাত হোসাইন।

আমাদের মত উন্নয়নশীল দেশে শিক্ষার সব দায়িত্ব রাষ্ট্রে কাধে তুলে দেয়া কতটুকু যুক্তিযুক্ত? আদৌ কি কখনও সম্ভব শিক্ষা জাতীয়করণ করা? এই প্রশ্নগুলো সব সময় আমাকে নাড়া দেয়। আমি একজন শিক্ষক হিসেবে কখনও শুধু নিজের লাভটুকু চাই না, আমি জাতির লাভও হওয়া চাই। শিক্ষকদের চাকুরি জাতীয়করণ করলে শিক্ষকরা আর্থিক নিরাপত্তা পাবে, এই পেশায় মেধাবীরা আসতে শুরু করবে ফলে জাতি মেধাবী শিক্ষক পাবে আর যতদিন শিক্ষকরা এই পেশায় আর্থিক নিরাপত্তা পাবে না ততদিন পর্যন্ত এই পেশায় মেধাবীরা আসবে না। 

উন্নত বিশ্বে শিক্ষকরা ভিআইপি মর্যাদা ভোগ করে, আমাদের দেশেও সাধারণ মানুষরা শিক্ষকদের একজন আদর্শবান মানুষ মনে করেন, কিন্ত সরকারী বেতন ভাতার ক্ষেত্রে শিক্ষকরা অনেক পিছিয়ে আছে উন্নত দেশ হতে, পৃথিবীর এমন দেশ আছে শিক্ষকদের পুলিশ গ্রেফতার করতে চাইলে আদালতের অনুমতি নিতে হয় আর আমাদের দেশে শিক্ষকদের যখন তখন গ্রেফতার করে ডাণ্ডা বেড়ি পরিয়ে সাধারণ হাজতির চাইতে খারাপ আচরণ করা হয়।

শিক্ষক আন্দোলনের অনেক পতিতযশা নেতাকে প্রতিহিংসামুলক রাজনৈতিক মামলার মাধ্যমে রাষ্ট্রীয় জুলুমের স্বীকার হতে হয়েছে। বেসরকারি শিক্ষকরা চাকরি থাকা অবস্থায় যেন তেন চাকরি চলে গেলে অবসর ভাতার টাকাগুলো তুলতে মাথার ঘাম পাতালে ফেলতে হয়। করুণ ও অসহায় হয়ে শেষ জীাবনটা অনেক কষ্ট পোহাতে হয়। এই সব অবস্থাগুলো কেউ দেখেও যেনো না দেখার ভান করে আছে। এই জন্য শিক্ষকরা তাদের আন্দোলনের মাধ্যমে অনেকবার তাদের চাকুরী জাতীয়করণের কথা বলে আসছিল। অপরদিকে শিক্ষা ব্যাবস্থা জাতীয়করণ এইটি একটি বিশাল ব্যাপার, শিক্ষার পুরোপুরি দায়িত্ব রাষ্ট্র নিতে পারবে সেটি আমাদের মত উন্নয়নশীল দেশ প্রস্তুত কিনা তা দেশের স্বনির্ভরতার উপর নির্ভর করে। আমরা এখনও স্বনির্ভরতা অর্জন করতে পারিনি। আমাদের ঘাড়ে এখনও অনেক ঋণের বোঝা, এই বোঝা কাঁধে নিয়ে শিক্ষা ব্যাবস্থা জাতীয়করণ দুঃস্বপ্ন থেকে যাবে।

আমাদের লক্ষ্য সমগ্র শিক্ষা জাতীয়করণ কিন্ত এর আগেই শিক্ষকদের আর্থিক নিরাপত্তা দিতে হবে। সবাইকে একই কাঁতারে এসে আন্দোলনে সামিল হতে হবে এর কোন বিকল্প নেই।

লেখক: সৈয়দ শাহাদাত হোসাইন
সহকারী অধ্যাপক,
বাকলিয়া শহিদ এন এম এম জে বিশ্ববিদ্যালয় কলেজ, চট্টগ্রাম

মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh