ফনেটিক ইউনিজয়
শীতে ত্বকের যত্ন

শীতকালে অলসতার কারণে অনেক সময় ঠিকঠাক ত্বকের যত্ন নেওয়া হয় না। এতে নানা ধরনের সমস্যার তৈরি হতে পারে। শীতকালে যাতে সহজেই ত্বকের যত্ন নিতে পারেন, সে বিষয়ে কিছু টিপস তুলে ধরা হলো-
-শীতকালে ঠান্ডা জল ব্যবহার করা যেমন কষ্টকর, তেমন ক্ষতিকরও। কারণ ঠান্ডা জলে স্নান করলে হঠাৎ ঠান্ডা লেগে যেতে পারে। তাই হালকা গরম জলে গোসল করুন। এতে ত্বকে প্রয়োজনীয় পরিমাণে তৈলাক্তভাব বজায় থাকে।
-শরীরের আর্দ্রতা বজায় রাখতে ত্বকে নিয়ম করে ক্রিম লাগান। শীতকালে শরীরকে আর্দ্র রাখা খুবই জরুরি। আমাদের সারা শরীরে সব থেকে বেশি শুষ্ক থাকে হাত, পা, হাঁটু, কপাল ইত্যাদি অংশগুলো। তাই রাতে শোয়ার আগে এসব জায়গায় ভালো করে ক্রিম মেখে তারপর মোজা পড়ে নিতে পারেন। যাতে সকাল অবধি আর্দ্রতা বজায় থাকে।
-ঘরকে সব সময় গরম রাখার চেষ্টা করুন। ঘর গরম রাখতে হিটারের বদলে চেষ্টা করুন হিউমিডিফায়ার ব্যবহার করতে। আর রোদে বেরোনোর আগে সানস্ক্রিন মাখাসহ অতিরিক্ত ঠান্ডায় হাতমোজা, মাথায় রুমাল ব্যবহার করুন।
-শরীরের ভেতরে তাপমাত্রা ঠিক রাখতে প্রচুর পরিমাণে পানি পান করুন। শীতকালে পানি খানিকটা গরম করে পান করা যেতে পারে। পানির সঙ্গে লেবুর রস কয়েক ফোঁটা মিশিয়ে নিলে ভালো উপকার পাওয়া যাবে।

Disconnect