ফনেটিক ইউনিজয়
এ খাবারগুলো এড়িয়ে চলুন

জীবনধারণের জন্য খাবার প্রয়োজন। কিন্তু সব খাবারই কিন্তু স্বাস্থ্যকর নয়; কিছু কিছু খাবার আছে, যা স্বাস্থ্যের ক্ষতি করে। ফলে খাবার খাওয়ার আগে খাবারের স্বাস্থ্যগুণ জেনে নেয়া ভালো। পাঠকদের জন্য এমন কিছু খাবারের কথা তুলে ধরা হলো, যা মানুষের বুদ্ধি ও স্মৃতিশক্তির বিলোপ ঘটায়...
সাদা খাবার বা চিনি : সাধারণত যেসব খাবার চিনি দিয়ে তৈরি যেমনÑ কেক আর সাদা চিনি, পাস্তা ইত্যাদি ধরনের খাবার আমাদের ব্রেনের ওপর অনেক প্রভাব ফেলে আর তাই আমাদের স্মৃতিশক্তি লোপ পেতে থাকে। এছাড়াও কখনও বেশি বেশি মিষ্টিজাতীয় খাবার খেতে হয় না আর খেলে কিন্তু আপনার বুদ্ধি কমবে দ্রুত।
বাবলগাম বা চুইংগাম : বাবলগাম বা চুইংগাম জাতীয় খাবার ক্ষতিকর। দাত থেকে শুরু করে ব্রেনের উপরেও এর খারাপ প্রতিক্রিয়া পড়তে থাকে। আমাদের মাঝে অনেকেরই বাবলগাম বা চুইংগাম মুখে রাখার অভ্যাস রয়েছে। মনে করুন চুইংগাম চিবোতে চিবোতে আপনি একটা কিছু মনে করার চেষ্টা করছেন, কিন্তু এতে আপনার উল্টা হতে পারে, সেটাতে আপনার স্মৃতিশক্তি কমে যেতে পারে।
মাংস ও মাখন : মাংস ও মাখন খেলে দ্রুত বুদ্ধি কমে যায়, এটি একটি গবেষণায় দেখা গেছে। তাই যতটা কম সম্ভব এগুলো এড়িয়ে চলা উচিত। কারণ এগুলোর প্রভাবে স্মৃতিশক্তির পাশাপাশি বুদ্ধিশক্তিও কমে যায়। এছাড়াও সাধারণত দেখা গেছে, যে মহিলারা নিয়মিত মাংস ও মাখন খান, তাদের স্মৃতিশক্তি কমছে তাড়াতাড়ি।
ফাস্টফুড বা জাঙ্ক ফুড : আমরা অনেকেই রাস্তার পাশের ভাজাপোড়া খাবার আর ফাস্টফুড জাতীয় খাবার দেখলেই লোভ সামলাতে পারি না, কিন্তু এ খাবারগুলো যে আমাদের জন্য কতটা ক্ষতিকর, তা আমরা কল্পনাও করতে পারব না। এ খাবারগুলোয় আপনার খাদ্যাভ্যাসের বারোটা তো বাজাবেই, নষ্ট হবে আপনার স্মৃতিশক্তিও।

Disconnect