ফনেটিক ইউনিজয়
রূপচর্চায় পাকা পেঁপে
লাইফস্টাইল ডেস্ক

আমাদের দেশে ভীষণ সহজলভ্য একটি ফল হলো পেঁপে। শরীরের জন্য দারুণ উপকারী এ ফল। নিয়মিত পেঁপে খেলে হজমে গণ্ডগোলসহ নানা সমস্যা দূর হয়ে যায় নিমিষেই। শুধু সুস্বাস্থ্যেই নয়, রূপচর্চায়ও পেঁপের নানাবিধ ব্যবহার। ত্বকের যত্নে পেঁপে দারুণ কার্যকর। জেনে নিই রূপচর্চায় পেঁপে কী কী কাজে লাগে-
-গায়ের রঙ উজ্জ্বল করে পেঁপে। গায়ের রঙে ঝকঝকে ভাব আনতে পেঁপের জুড়ি  নেই। সপ্তাহে তিন-চারবার পেঁপের নরম পাকা অংশ হাতের তালুতে চটকে নিয়ে মুখে, ঘাড়ে, হাতে ও পায়ে মেখে নিতে হবে। শুকানো পর্যন্ত অপেক্ষা করতে হবে। তারপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন। এক সপ্তাহেই পরিবর্তনটা বোঝা যাবে।
-ত্বকের সজীবতাও ফিরিয়ে আনে পেঁপে। এতে প্রচুর পরিমাণে পানি রয়েছে, যা ত্বককে সজীব ও প্রাণবন্ত রাখতে সাহায্য করে।
-নিয়মিত পেঁপের স্ক্র্যাব করলে বলিরেখা দূর হয়। এজন্য বেশি পাকা পেঁপে নিয়ে ম্যাশ করে ফেলতে হবে। তাতে এক টেবিল চামচ দুধ এবং অল্প মধু মিশিয়ে নিন। এবার মুখে এবং ঘাড়ে লাগিয়ে নিন। ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক-দুবার ফেস মাস্ক হিসেবে ব্যবহার করতে হবে।
-মধু, লেবুর রস, দুধ দিয়ে পেঁপের স্ক্র্যাব তৈরি করে নিয়মিত ব্যবহারেই ত্বকের সজীবতা ফিরবে।
-চুলের যত্নেও পেঁপে ব্যবহৃত হয় অনেক। বেশি পাকা পেঁপে কলার মতো করে ম্যাশ করতে হবে। এবার এতে বেশ খানিকটা নারকেল তেল নিয়ে আবার ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর ভালো করে সম্পূর্ণ চুলে লাগিয়ে ৩০ মিনিটের মতো রেখে দিন। এবার ভালো করে চুল শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন চুল কতটা সিল্কি আর শাইনিং হয়েছে।

Disconnect