ফনেটিক ইউনিজয়
পূজায় লুচি-সন্দেশ-নাড়ু

শরৎ মানেই কাশফুল, শরৎ মানেই দুর্গাপূজা। আর দুর্গাপূজা মানেই ঢাক, ঢোল আর লুচি- আলুর দম। নতুন পোশাক, দল বেঁধে পূজা দেখা, ঐতিহ্যবাহী মিষ্টির সম্ভার আর নানা ধরনের নাড়ু যেন পূজার অন্যতম আনন্দ। এবারের দুর্গাপূজায় সাম্প্রতিক দেশকাল-এর পাঠকের জন্য বিশেষ রেসিপি পাঠিয়েছেন দীপা রায়-

লুচি
লুচি ছাড়া পূজা অনেকটাই বিবর্ণ। তাই পুজোবাড়িতে লুচির দাপট থাকে সর্বক্ষণ।
উপকরণ : ময়দা বা আটা ৪ কাপ, রিফাইন্ড তেল ৪০০ মিলি, চিনি ১ চা চামচ, লবন প্রয়োজন মতো, বেকিং পাউডার- ১/৪ চা চামচ, পানি প্রয়োজন মতো।
প্রস্তুত প্রণালি : লুচি ভাজার জন্যর তেল রেখে উপরোক্ত সব উপকরণগুলো একসাথে ভালো করে মেখে একটা টাইট ডো তৈরি করে নিতে হবে। এবার একটি ভেজা কাপড় দিয়ে মাখা ডোকে আধা ঘণ্টার মতো ঢেকে রাখতে হবে। এরপর ছোট ছোট করে লুচির আকারে বেলে নিতে হবে। এবার ধোঁয়া ওঠা গরম তেলে, লুচি গুলো ফুলকো করে ভেজে নিয়ে টিস্যু পেপার এ জড়িয়ে তেল শুষে নিতে হবে। এরপর গরম গরম পরিবেশন করতে হবে।

আলুর দম
উপকরণ : আলু ১০টি, পেঁয়াজ বাঁটা ১ টেবিল চামচ, আদা+রসুন বাঁটা ১ চামচ, টমেটো পেস্ট ২ চামচ, মরিচ ও হলুদ গুড়া ১/২ চামচ, গরম মসলা ১/২ টেবিল চামচ, ধনিয়া গুঁড়া ১/২  টেবিল চামচ, জিরা গুঁড়া ১/২ টেবিল চামচ, কাঁচামরিচ ৪ টি, ধনেপাতা কুচি ৩ চামচ, লবণ স্বাদমতো, তেল ৩ টেবিল চামচ।
প্রণালী : প্রথমে আলু খোসা ছাড়িয়ে লবণ ও সামান্য হলুদ গুঁড়া দিয়ে সেদ্ধ করে নিতে হবে। এবার একটি কড়াইতে তেল দিয়ে সব মশলা দিয়ে কষাতে হবে। কষানো হলে আলুগুলো দিয়ে ঢেকে দিয়ে সামান্য পানি দিতে হবে। ১৫মিনিট পরে ঝোল শুকিয়ে এলে নামানোর আগে ধনেপাতা ও কাঁচামরিচ দিয়ে নামিয়ে লুচির সাথে পরিবেশন করুন।

ছানার সন্দেশ
উপকরণ: ছানা ১ কাপ, চিনি আধা কাপ, এলাচগুঁড়া ১ চিমটি, পেস্তা ও কিসমিস কুচি সাজানোর জন্য।
প্রণালী: ছানা, চিনি ও এলাচগুঁড়া একসাথে চুলায় জ্বাল দিয়ে নিতে হবে। চিনি গলে একটু আঠালো হয়ে গেলে নামিয়ে ফেলতে হবে। একটি পাত্রে সামান্য
ঘি মেখে সন্দেশের মিশ্রণ  ঢেলে চেপে বসিয়ে দিতে হবে। ঠাণ্ডা হলে চাকু দিয়ে চার কোনা অথবা বরফির মত করে  কেটে ফেলতে হবে। চাইলে ছাঁচে দিয়ে নানান রকম আকৃতির করা যায়। হাত দিয়েও করা যেতে পারে। ঠাণ্ডা করে পরিবেশন করুন মজাদার ছানার সন্দেশ।

দইয়ের শরবত
উপকরণ: দই ৪ কাপ, পানি আধা কাপ (ঠাণ্ডা পানি), বরফকুচি ৪ কিউব, চিনি ২ টেবিল চামচ বা পরিমাণমতো, পুদিনা পাতা ৫ বা ৬টি, কাঁচা মরিচ ১টি, লবণ পরিমাণমতো।
প্রণালী: সবগুলো উপকরণ একসাথে ব্লেন্ডারে দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে। এরপর ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করতে হবে।

Disconnect