অলসতা এড়াতে চাইলে

প্রবাদ আছে, অলস মস্তিষ্ক শয়তানের কারখানা। অর্থাৎ অলস মস্তিষ্কে নানা কু-কাজ, খারাপ চিন্তা ভর করে। আর অলস ব্যক্তিরা জীবনে সফলতার দ্বারপ্রান্তে পৌছাতে পারে না। চাওয়া ও পাওয়ার মাঝে তাদের বিশাল পার্থক্য থেকে যায়। তাই সফল হতে হলে নিজেকে ভেঙেচূড়ে গড়তে হবে। অলসতাকে বিদায় জানাতে হবে। 

জানুন অলসতাকে বিদায় জানানোর উপায়: 

নিজেকে দোষ দেওয়া বন্ধ করুন

চোরাবালি দেখেছেন কখনো? কিছু পড়লেই চোরাবালি যেমন গিলে খায়, তেমনি নিজেকে দোষ দেওয়াও এমন একটি অভ্যাস। নিজের দোষ নিয়ে যত ভাববেন, ততই আপনি ডুবে যাবেন। নিজের ওপর দোষ দিতে থাকলে আসলে নিজের আত্মবিশ্বাস কমে যায়। 

নতুন অভ্যাস গড়ে তুলুন

পুরনো যে অভ্যাস আছে, যা কাটানোর জন্য নতুন অভ্যাস গড়ে তুলতে হয়। পুরনোকে বাদ দেওয়ার চেয়ে নতুন অভ্যাস গড়ে তুললে নিজের আলস্য কাটানো যায়।

শুরু করুন সহজে

শুরুতেই বড় কিংবা কঠিন কিছুকে অভ্যাস হিসেবে তৈরি করা বেশ কঠিন। শুরু করুন সহজ কিছু দিয়ে। আজই ১০ মিনিট কিংবা এক কিলোমিটার দৌড়ান।

তিন সপ্তাহ সময় দিন

যে কোনো অভ্যাস গড়ে তুলতে গড়ে ২১ দিন সময় দিতে হয়। টানা ২১ দিন কোনো কাজ করুন, অভ্যাস হয়ে যাবে তা তখন। টানা তিন সপ্তাহ লিফট এড়িয়ে চলুন, সিঁড়ি ব্যবহার করুন। সকালে বই পড়তে পারেন।

আজকের জন্য কাজ করুন

আজকের জন্য কী কী কাজ করবেন তা প্রতিদিন সকালে একটি ছোট কাগজের টুকরোতে লিখে নিন। সেই কাজগুলো সারাদিন ধরে করে ফেলুন। আগামীকালের জন্য কাজ তখনই জমে যায়, যখন আজকের কাজগুলো ঠিকমতো শেষ হয় না।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : অলসতা আর নয়

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //