গুণে ভরা লেবু

লেবু খুব পরিচিত ফল আমাদের দেশে।  লেবু গাছ ‘গুল্ম’ জাতীয় উদ্ভিদ। শুধু খাদ্য গুণে নয়, প্রসাধন হিসেবেও রয়েছে এর কদর। লেবুর রসে প্রায় ৫ শতাংশ সাইট্রিক এসিড থাকে যার কারণে এর স্বাদ টক। লেবুর খোসায় আছে ক্যালসিয়াম, ভিটামিন সি, পেকটিন, ফাইবার এবং মিনারেল। লেবুর রসের এই উপাদান শরীরের জন্য গুরুত্বপূর্ণ। 

১. লেবুর খোসা বেশি কোলেস্টেরলের মাত্রা কমায়। এতে পটাশিয়াম থাকায় শরীরের রক্তচাপ স্বাভাবিক রাখতেও সাহায্য করে। লেবুর খোসায় থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এর খোসায় আছে ফাইবার বা আঁশ, যা অন্ত্রকে পরিষ্কার রাখে এবং পরিপাক তন্ত্রের জন্য এটি ভালো। হজমে সহায়ক। একই সঙ্গে পেট ফোলাভাব রোধেও কাজ করে।

২. এটি ওজন কমাতে সাহায্য করে। এর মধ্যে যে পেকটিন আছে তা অন্ত্রের শর্করা শোষণ করতে এবং ওজন কমাতে সাহায্য করে। ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্যও লেবুর খোসা বেশ ভালো। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে এবং পরিপাকে সাহায্য করে। এটি হাড়ের স্বাস্থ্য ভালো রাখে। শরীরের দৈনিক ভিটামিন সি’র চাহিদার ৩০ শতাংশ লেবু পূরণ করতে পারে। এর আছে নিরাময় ক্ষমতা। কালো দাগ, বলি রেখা, বার্ধক্যের ছাপ দূর করতে সাহায্য করে।

৩. লেবুর রস চুলে লাইটনার হিসেবে কাজ করে। এ ছাড়া এটি মাথার খুশকি দূর করে দেয় দ্রুত। নারকেল তেলের সঙ্গে লেবুর রস মিশিয়ে মাথায় ঘণ্টা দুয়েক  রেখে দিয়ে শ্যাম্পু করে ফেললেই পাওয়া যায় খুশকিমুক্ত স্ক্যাল্প। 

৪. শীতে শুষ্ক ঠোঁটে চামড়া ওঠে। এ অবস্থায় ঠোঁটে গ্লিসারিনের সঙ্গে লেবুর রস মিশিয়ে লাগালে উপকার পাওয়া যায়। 

৫. এমন অনন্য উপকারিতা সমৃদ্ধ ফল এই লেবু। জীবনকে ভরে তুলতে পারেন লেবুর সৌরভে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //