যোগাযোগ ও দক্ষতা বাড়ানোর কৌশল

কেউ ভালো লেখেন, কেউ ভালো বলেন, কেউ ভালো শ্রোতা, কেউবা দারুণভাবে নিজেকে উপস্থাপন করতে জানেন। যোগাযোগ-দক্ষতা বিকাশের জন্য সব রকমের যোগাযোগেই নিজেকে সাবলীল ও দক্ষ করে তুলতে হবে। বাংলা ও ইংরেজিতে সাবলীলভাবে বলা ও লেখা যেমন গুরুত্বপূর্ণ, তেমনি কোনো কিছু বুঝে পড়া এবং মন দিয়ে শোনাও খুব জরুরি।

নিজেকে দক্ষ করে তুলতে মেনে চলতে হবে কতগুলো বিষয়।

অনেক বেশি পড়াশোনা করতে হবে 

নিজেকে দক্ষ করে তুলতে হলে অনেক বেশি পড়াশোনা করতে হবে। যারা অনেক পড়েন, তারা নানান বিষয় সম্পর্কে খোঁজ রাখেন। কাগুজে বই-সাময়িকী-সংবাদপত্র হোক, কিংবা ইন্টারনেটে ই-পত্রিকা, ই-সাময়িকী বা পেশা-বিজ্ঞান-ব্যবসাবিষয়ক কোনো পোর্টালই হোক না কেন, নিয়মিত চোখ রাখলে সাম্প্রতিক সব বিষয় সম্পর্কে ধারণা পাওয়া যায়। যতো বেশি পড়বেন, যতো জানবেন, কথা বলার সময় আপনি ততো আত্মবিশ্বাস পাবেন। জানার ঘাটতি থাকলে বুঝিয়ে বলা ও শুনে বোঝা দুটি কাজই কঠিন হয়ে যায়।

নিজেকে জানতে হবে

আপনি কি নিজেকে সম্পূর্ণভাবে জানেন? আমি কেমন, নিজের ব্যক্তিত্ব কেমন, কোথায় শক্তি বা দুর্বলতা, যোগ্যতা কী, কোন কোন বিষয়ে দক্ষ এগুলো খুঁজে বের করতে হবে। তা না হলে নিজেকে দক্ষ হিসেবে গড়ে তোলা সহজ হবে না। যোগাযোগ-দক্ষতা ধীরে ধীরে বাড়বে, যদি ব্যক্তিত্ব বিকাশের দিকে মনোযোগী হন। ইতিবাচক মনোভাব, যে কোনো পরিস্থিতিতে মানিয়ে নেয়ার কৌশল, শক্তির জায়গাগুলোকে কার্যকরভাবে ব্যবহার করার দক্ষতাই এগিয়ে রাখবে আপনাকে।

শিখতে হবে ভুল থেকেও

যে কোনো কিছুর শুরুর দিকে দুর্বলতা ও ভুল থাকে। ইংরেজিতে কথা বলা কিংবা প্রেজেন্টেশন দেয়ার সময় ভুল হওয়া স্বাভাবিক। ভুল থেকেই শিখতে হবে। বিখ্যাত বক্তারা তাদের বক্তব্য শেষে দর্শকদের কাছ থেকে ভুলভ্রান্তি কী ছিল, তা জানার চেষ্টা করেন। একটি ডায়েরিতে নোট নেওয়ার মাধ্যমে যেসব ভুল হচ্ছে, সেগুলো কাটিয়ে ওঠার চেষ্টা করুন।

অনুসরণ করুন

যে কোনো বিখ্যাত ব্যক্তির কৌশলগুলো সহজে অনুসরণ করতে পারেন। ইউটিউবে পৃথিবীখ্যাত ব্যবসায়ী, উদ্যোক্তা আর প্রভাবশালীদের বক্তব্য দেওয়ার কৌশল নিয়ে অনেক ভিডিও দেখতে পাবেন।

বিভিন্ন প্রশিক্ষণ নিতে পারেন 

ব্যবসা বা কর্মক্ষেত্রে যোগাযোগ, ই-মেইল লেখা, প্রেজেন্টেশন তৈরির মতো কৌশলগুলো প্রশিক্ষণের মাধ্যমে শেখার সুযোগ আছে। এই কোর্সগুলো অনেক ক্ষেত্রেই শিক্ষার্থীরা মনোযোগ সহকারে করেন না, গুরুত্ব দেন না। মনে রাখতে হবে, পরবর্তী পেশাজীবনে নিজেকে তৈরি করতে বেশ কার্যকর।

চর্চার মধ্যে থাকতে হবে 

ক্রিকেট-ফুটবল-ব্যাডমিন্টন, কিংবা অন্য যে কোনো খেলোয়াড়দের দেখুন, তারা সব সময় চর্চার মধ্যে থাকেন। যোগাযোগ-দক্ষতাও প্রতিদিন চর্চার মাধ্যমে বিকশিত হয়। সাধারণ একটি ই-মেইল লেখা থেকে শুরু করে বক্তৃতা দেয়া-প্রত্যেক ক্ষেত্রে নিজের স্বকীয়তা রাখতে হবে। আপনি হয়তো বন্ধুকে ই-মেইল পাঠাচ্ছেন, আত্মীয়স্বজনের সঙ্গে কথা বলছেন, এসব ক্ষেত্রেও চর্চা করুন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //