ঘরবন্দি ঈদ উদযাপন

দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর আসছে খুশির ঈদ; কিন্তু এবারের ব্যতিক্রম হলো ঈদ আমাদের জন্য খুশির বার্তা নিয়ে আসছে কি? মানব জাতি আজ এক ধৈর্যের পরীক্ষা দিচ্ছে। খুশির ঈদকে আমাদের সতর্কতা এবং ধৈর্য্যরে সঙ্গে উদযাপন করতে হবে।

প্রতিদিন আমাদের দেশে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে এবং বাড়ছে মৃত্যুর মিছিলও। সরকারি ছুটির মেয়াদও বেড়ে গেছে। তাই এবারের ঈদ উদযাপনও সামাজিক দূরত্ব মেনে করতে হবে। এবারের ঈদে আমাদের করণীয় কাজগুলো সম্পর্কে জেনে নেই।

ঈদ উপলক্ষে কাঁচাবাজারে ভিড় থাকতে পারে। তাই কেনাকাটা করতে গেলে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে বাজারে যান। যখন ভিড় কম থাকবে সেই সময়ে গেলেই ভালো। হাতে গ্লাভস পরে যাবেন। গ্লাভস ছাড়া কোনো পণ্য নিজ হাতে ধরবেন না। বাজার থেকে এসেই সরাসরি গোসল করে নেয়াটাই ভালো। 

ঈদের দিনের সবচেয়ে বড় আকর্ষণ হলো ঈদের নামাজ। নামাজ শেষে কোলাকুলি। এবার কোলাকুলি থেকে বিরত থাকতে হবে। যদি কেউ নামাজে যেতে চান তাহলে সরকারি নির্দেশনা মেনেই যাওয়াটা ভালো। বাসা থেকে জায়নামাজ নিয়ে, অজু করে, মাস্ক, গ্লাভস পরে নামাজে যেতে হবে নিজের সুরক্ষার জন্য। নামাজ শেষ করে বাসায় এসে সরাসরি গোসল করে নেবেন। 

কোনো আত্মীয়স্বজনের বাড়িতে না যাওয়াটাই ভালো। এমনকি কাউকে বাসায় আমন্ত্রণও করবেন না। পরিবারের সবাইকে নিয়েই ঈদের দিনটি প্রার্থনা, খাওয়া-দাওয়া আর আনন্দে কাটান।

বন্ধু-বান্ধব, আত্মীয়স্বজনকে শুভেচ্ছা জানান মুঠোফোনে কিংবা ফেসবুক, হোয়াটস আপে। টিভিতে বিভিন্ন অনুষ্ঠান দেখে, সামাজিক যোগাযোগ মাধ্যমে আড্ডা দিয়ে কাটিয়ে দিন ঈদের দিনটি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //