ভালো ঘুমের ৫ পরামর্শ

শোবার ঘর কর্মজীবী নারী ও পুরুষের কাছে সবচেয়ে আপন জায়গা। কেননা কর্মক্লান্ত দিনশেষে বিশ্রামের জন্য শোবার ঘর প্রয়োজন। পরিচ্ছন্ন ঘর আপনাকে প্রশান্তি দিতে পারে। ভালো ঘুমের জন্য প্রয়োজন গোছানো শোবার ঘর। সেই সাথে প্রয়োজন কিছু অভ্যাস ত্যাগ করা এবং কিছু সামগ্রী শোবার ঘর থেকে সরিয়ে ফেলা। এতে আপনার ঘুম ভালো হবে। মানসিক প্রশান্তি বাড়বে।

ভালো ঘুমের জন্য যেসব সামগ্রী শোবার ঘরে রাখা উচিত নয় তা পাঠকদের জন্য তুলে ধরা হলো: 

সেলফোন


ঘুমানোর সময় সেলফোন শোবার ঘর থেকে দূরে রাখুন। কারণ বার বার যদি আপনার ফোন বেজে ওঠে, বার বার যদি অনাকাঙ্ক্ষিত মেসেজ আসে তাহলে আপনার ঘুম ভেঙ্গে যাবে। তখন আপনার মেজাজ গরম হয়ে যাবে। মোবাইল ফোনের অতিরিক্ত ব্যবহার আপনার মানসিক স্বাস্থ্যের ক্ষতি করে। 

গবেষকরা মনে করেন মোবাইল ফোন থেকে আসা চলমান ফ্রিকোয়েন্সি একজন ব্যক্তিকে ক্যান্সারের দিকে নিয়ে যায়। তাছাড়া মোবাইল ফোনের নির্গত রশ্মি চোখের স্বাস্থ্য দূর্বল করে দেয়। সেলফোন তথা মোবাইলের আলো, ফ্রিকোয়েন্সি এগুলো মস্তিষ্কের উপর ব্যাপক প্রভাব ফেলে। 

টেলিভিশন



টেলিভিশনও আপনার মানসিক স্বাস্থ্যের ক্ষতি করে খুব নিরবে। ঘুমানোর আগে যদি আপনি টেলিভিশন দেখা নিয়ে ব্যস্ত হয়ে যান, তাহলে টেলিভিশন শো দেখতে দেখতে ঘুমাতে দেরি হয়ে যাবে। ঘুম ভালো না হলে পরদিন আপনার ক্লান্ত লাগবে। কাজে মনোযোগ আসবে না। এছাড়া টেলিভিশন থেকে নির্গত নীল আলো চোখের ক্ষতি করে। তাই রাত জেগে টেলিভিশন দেখার অভ্যাস থাকলে তা ত্যাগ করুন। 

আপনার ডেস্ক


শোবার ঘরে আপনার কাজের ডেস্ক না রেখে অন্য কোনো ঘরে রাখুন। এতে আপনি মানসিক চাপ মুক্ত থাকবেন। রাতের বেলা বেশি কাজ না করা ভালো। কেননা রাতে পর্যাপ্ত ঘুমানো উচিত। এতে আপনার স্বাস্থ্য ভালো থাকবে। সেই সাথে আপনি দ্বিগুণ কর্মশক্তি ফিরে পাবেন। 

পোষা প্রাণী


আপনি যদি পোষা প্রাণী ভালোবাসেন তাহলে আপনার জন্য রয়েছে একটি সতর্কবার্তা। শোবার ঘরে পোষা প্রাণী রাখবেন না। কেননা রাতে পোষা প্রাণীর কারণে আপনার ঘুমের ব্যাঘাত ঘটতে পারে। এছাড়া পোষা প্রাণীর পশম, হাত, নখ ও মুখে অনেক জীবাণু থাকতে পারে। এগুলো শরীরে প্রবেশ করে আপনাকে অসুস্থ করে তুলতে পারে। রোজ পোষা প্রাণীকে গোসল করালে, কিংবা নিয়মিত চিকিৎসকের কাছে নিয়ে গেলেও সতর্ক থাকুন। 

অনুন্নত তোষক ও বালিশ


আরামদায়ক ঘুমের জন্য চাই উন্নত তোষক ও বালিশ। আপনার শোবার ঘরে যদি অনুন্নত ও পুরনো তোষক, জাজিম ও বালিশ থাকে তাহলে তা সরিয়ে ফেলুন। উন্নতমানের তোষক, জাজিম ও বালিশ ব্যবহার করুন। অনেক দিনের পুরনো ও ময়লা তোষক ও জাজিমে ছারপোকার উপদ্রব বাড়ে। ছারপোকার কামড়ে আরামের ঘুম হারাম হয়ে যায়। 

(রিডার্স ডাইজেস্ট অবলম্বনে)

মূল লেখক: ব্রিজেট ম্যাককাস্কার 

অনুবাদ: রিক্তা রিচি 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //