যেভাবে অর্থনৈতিকভাবে স্বাধীন হবেন

টাকাকে বলা হয় দ্বিতীয় ঈশ্বর। আর এই টাকা অর্থাৎ অর্থই যেন সকল সুখের মূল। কেননা জীবনের চলার পথের প্রতিটি ক্ষেত্রে অর্থের প্রয়োজন হয়। অনেক টাকা আয় করেও অনেকে সুখী হতে পারে না, অর্থনৈতিকভাবে স্বাধীন হতে পারে না। কারণ তারা অগোছালো ও অনিয়ন্ত্রিতভাবে ব্যয় করে। জীবনে সফল, সুখী ও অর্থনৈতিক স্বনির্ভরতা অর্জন করতে হলে কিছু কৌশল জানতে হয়। সাম্প্রতিক দেশকালের পাঠকদের জন্য তা তুলে ধরা হলো:

অপ্রয়োজনীয় ব্যয় বন্ধ করুন

প্রয়োজনের অতিরিক্ত ব্যয় করার অভ্যাস আছে যাদের, তারা ব্যয় বন্ধ করুন। সঞ্চয় বাড়াতে হলে ব্যয় বন্ধ করা জরুরি। অপ্রয়োজনীয় ব্যয় করলে দুঃসময়ে বিপদে পড়তে হয়। তাই এ ব্যাপারে সচেতন হোন। 

বাজেট তৈরি করুন

প্রতিমাসে সংসারে কোন খাতে মোট কত টাকা খরচ হয় তার একটি বাজেট তৈরি করুন। আয়ের তুলনায় ব্যয় বাড়ানো যাবে না। আয়ের সাথে ব্যয়ের সামঞ্জস্যতা বজায় রাখুন। প্রতিমাসে আয়ের চেয়ে ব্যয় বেশি করলে অনেক ঝামেলার সম্মুখীন হতে হবে। অর্থসংকটে ভুগতে হবে। তাই বাজেট তৈরি করুন। 

সঞ্চয় বৃদ্ধি

জীবনে তারাই সুখী হয়, যারা ভবিষ্যতের জন্য সঞ্চয় করে। প্রতিমাসের বেতন থেকে নির্দিষ্ট পরিমাণের অর্থ সঞ্চয় করা বুদ্ধিমানের কাজ। তাহলে হঠাৎ কোনো বিপদ এলে কিংবা দুর্ঘটনা ঘটলে পূর্বের সঞ্চয় থেকে তা মেটানো যাবে। ব্যবসায়ে আর্থিক ক্ষতি হলে তাও কাটিয়ে উঠতে পারবেন। মূল বেতন ছাড়াও বোনাস, উপরিপাওনার টাকাগুলো সঞ্চয় করুন। 

বিনিয়োগ করুন

বিনিয়োগের মাধ্যমে অর্থ বাড়ানো যায়। তবে বিনিয়োগ করতে হবে বিজ্ঞতার সাথে। ভালো প্রজেক্ট, সম্পদে বিনিয়োগ করতে পারেন। সকল বিনিয়োগে কম বেশি ঝুঁকি থাকে। চেষ্টা করুন ঝুঁকিহীন প্রকল্পে বিনিয়োগ করতে। সবচেয়ে ভালো হয় স্বর্ণে বিনিয়োগ বাড়ালে। এতে দীর্ঘমেয়াদি সুফল ভোগ করা যায়।

ধৈর্যশীল হন

অর্থনৈতিকভাবে স্বাধীন হওয়ার জন্য ধৈর্য ধারণ করুন। এক দিনেই অর্থনৈতিক স্বাধীনতা লাভ করা যায় না। অতিরিক্ত ব্যায়ের পরিমাণ সংকুচিত করে নির্দিষ্ট অঙ্কের টাকা সঞ্চয় করে ভবিষ্যতে অর্থনৈতিক স্বাধীনতা লাভ করতে পারেন। তবে এর জন্য থাকতে হবে বিশ্বাস ও ধৈর্য। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //