প্রতিষ্ঠাবার্ষিকীতে মির্জা ফখরুলের শুভেচ্ছা

গণতান্ত্রিক সমাজ গঠনে গণমাধ্যমের ভূমিকা বিশেষ তাৎপর্যপূর্ণ। সংবাদপত্র গণতন্ত্রের অন্যতম প্রহরী। বস্তুনিষ্ঠ তথ্য ও যৌক্তিক বিশ্লেষণে জনগণকে কল্যাণের পথে উদ্বুদ্ধ করা, গণতান্ত্রিক মানসিকতা গড়ে তোলার ক্ষেত্রে গণমাধ্যমের দায়িত্ব অনস্বীকার্য। আজকের বাংলাদেশে উন্নয়নের নামে যে গণতন্ত্রহীনতা চলছে, তার প্রতিফলন আমরা গণমাধ্যমেও দেখতে পাই। সেন্সরশিপ কিংবা সেল্ফ সেন্সরশিপের মধ্য দিয়ে গণমাধ্যমের স্বাধীনতা হরণ করা হয়েছে। বেশকিছু গণমাধ্যম সরকারের প্রেসনোট হয়ে পড়েছে। দেশব্যাপী গণতান্ত্রিক আন্দোলনের পক্ষে কথা বলা মানুষের ওপর চলছে নির্যাতন-নিপীড়ন। চলমান পরিস্থিতিতে বস্তুনিষ্ঠ সাংবাদিকতা হয়ে পড়েছে দূরূহ।

এমন এক অবরুদ্ধ সময়ে শত সীমাবদ্ধতা সত্ত্বেও বস্তুনিষ্ঠ সাংবাদিকতার নজির রাখছে সাম্প্রতিক দেশকাল। সাপ্তাহিক পত্রিকায় সংবাদের বিশ্লেষণটাই প্রাধান্য পায়, তাই দায়বদ্ধতার মাত্রাটাও থাকে বেশি। নিরপেক্ষতার নামে গণবিরোধী আচরণ নয়, বরং জনগণের প্রতি দায়বদ্ধ থাকাটা আবশ্যক। তাই সময়ের সঙ্গে তাল মিলিয়ে বিশ্লেষণধর্মী সংবাদ প্রকাশে সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল এই দায়বদ্ধতা বজায় রাখুক।

সাম্প্রতিক দেশকাল-এর ৭ম বর্ষে পদার্পণ আরও উৎকর্ষ নিয়ে আসুক। পত্রিকাটির স্লোগান অনুযায়ী এটি প্রকৃত অর্থেই ‘চিন্তা ও তৎপরতার সহযোগী’ হয়ে দেশব্যাপী ছড়িয়ে পড়ুক এই কামনা রইল।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর

মহাসচিব, বাংলাদেশ জাতীয়তাবাদী দল

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //