এরদোগান ও ট্রাম্পের বৈঠক ১৩ নভেম্বর

রিসেপ তায়েপ এরদোগান ও ডোনাল্ড ট্রাম্প।

রিসেপ তায়েপ এরদোগান ও ডোনাল্ড ট্রাম্প।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করার জন্য আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্র যাচ্ছেন।

দু’দেশের মধ্যে উত্তেজনা বৃদ্ধির প্রেক্ষাপটে তিনি এ সফরে যাচ্ছেন। বুধবার দেশটির প্রেসিডেন্টের দপ্তর থেকে একথা জানানো হয়।

তুরস্কের প্রেসিডেন্টের দপ্তর জানায়, এক ফোনালাপে এ দুই নেতা আবারো নিশ্চিত করেন যে তারা আগামী ১৩ নভেম্বর ওয়াশিংটনে সাক্ষাৎ করবেন।

এরদোগান সিরীয় সংঘাত নিয়ে বিরোধের কারণে তার ওয়াশিংটন সফর বাতিল করার হুমকি দিয়েছিলেন।

ট্রাম্প টুইটারে দেয়া এক বার্তায় বলেছেন, তিনি এরদোগানকে ‘অত্যন্ত আন্তরিকভাবে আমন্ত্রণ’ জানিয়েছেন এবং তিনি তার সঙ্গে সাক্ষাতের অপেক্ষায় রয়েছেন। ফোনালাপে তারা সিরিয়া-তুরস্ক সীমান্ত, সন্ত্রাসবাদ দমন, কুর্দিদের সাথে শত্রুতার অবসান ও অন্যান্য আরো অনেক বিষয় নিয়ে আলোচনা করেছেন।

এ সময় এরদোগান ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের সদ্য প্রয়াত নেতা আবু বকর আল-বাগদাদির স্ত্রীকে আটকের বিষয় নিয়েও আলোচনা করেন।

ট্রাম্প টুইটারে বলেন, ‘তিনি আমাকে জানিয়েছেন যে তারা আইএসআইএসের অনেক যোদ্ধাকে গ্রেপ্তার করেছে। এসব যোদ্ধা সংঘাত চলাকালে পালিয়ে গিয়েছিল বলে জানা যায়। এদের মধ্যে সন্ত্রাসী ঘাতক আল-বাগদাদির এক স্ত্রী ও বোন রয়েছে।

তুরস্ক সীমান্তবর্তী সিরিয়ার উত্তরপূর্বাঞ্চলীয় ইদলিব প্রদেশে কুর্দি যোদ্ধাদের সহযোগিতায় চালানো মার্কিন বাহিনীর বিশেষ এক অভিযানে এ আইএস নেতা নিহত হন। -এএফপি

মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh