ঈদের আগেই নতুন এমপিওভুক্ত শিক্ষকদের বেতন ছাড়

ঈদুল ফিতরের আগেই নতুন এমপিওভুক্ত হওয়া বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বেতন ছাড়ের প্রক্রিয়া শুরু করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদফতর। ইতোমধ্যে শিক্ষকদের আবেদন উপজেলা ও জেলা শিক্ষা কর্মকর্তা হয়ে আঞ্চলিক উপ-পরিচালকের কার্যালয়ে আছে। আগামী শনিবার অধিদফতরের সাথে আঞ্চলিক কার্যালয়ের ভার্চুয়াল বৈঠকে শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তি চূড়ান্ত হবে।

আজ বৃহস্পতিবার মাউশির এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৬ মে, শনিবার বেলা ১১টায় অনলাইনে এই এমপিও সভা অনুষ্ঠিত হবে। শিক্ষক-কর্মচারি এমপিও চূড়ান্তকরণের পর এমপিও কোড প্রদান শেষে বেতন ছাড় করা হবে বলে জানা গেছে।

এমপিও আবেদন অনুমোদনের নিমিত্তে করোনা ভাইরাসজনিত পরিস্থিতির কারণে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এক বিশেষ এমপিও সভা ডাকা হয়েছে। মাউশির মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুকের সভাপতিত্বে তার সঙ্গে ভিডিও কনফারেন্সে যুক্ত হবেন মাউশির পরিচালক (মাধ্যমিক), মাউশির সব আঞ্চলিক পরিচালক ও উপ-পরিচালক, এনটিআরসিএ, ব্যানবেইস এবং শিক্ষাবোর্ডের কর্মকর্তারা। সভায় সংশ্লিষ্ট সবাইকে প্রয়োজনীয় কাগজপত্রাদিসহ যথাসময়ে অনলাইনে সংযুক্ত থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। তাদের ই-মেইল ঠিকানায় যথাসময়ে কনফারেন্সের একটি লিঙ্ক পাঠানো হবে।

জানা যায়, প্রায় দশ বছর পর গত ২৪ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের ২ হাজার ৭৩০টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্তির ঘোষণা দেন। এসব প্রতিষ্ঠানের কাগজপত্র যাচাই বাছাই শেষে গত মাসে শিক্ষা মন্ত্রণালয় ২ হাজার ৬১৫টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির চূড়ান্ত গেজেট জারি করে। এর মধ্যে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ সারাদেশের ১৬৩৩টি স্কুল ও কলেজ চুড়ান্ত এমপিওভুক্ত করেছে। আর কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ ৯৮২টি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ও মাদ্রাসা এমপিওভুক্তি করে।

নতুন এমপিওভুক্তির মাধ্যমে প্রায় ৩৩ হাজার ৮০০ শিক্ষক-কর্মচারি বেতন-ভাতা পেতে চলেছেন। তবে এমপিও’র আবেদনের জন্য খুবই স্বল্প সময় দেওয়ায় এদের অনেকেই প্রথম দফায় আবেদন করতে পারেননি। তবে যারা নির্দিষ্ট সময়ের পর আবেদন করেছেন বা পরে যারা করবেন তাদের জন্যও ঈদের পর বিশেষ সভা ডেকে এমপিওভুক্তি চূড়ান্ত করা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //