ফোক ফেস্ট মাতাবেন যারা

হাজার বছর পরও ভাটিয়ালি, ভাওয়াইয়া, জারি, সারি ও বাউল গানের সুরে মাতোয়ারা হননি এমন বাঙালি খুঁজে পাওয়া কঠিন। শুধু দেশের মানুষের কাছেই জনপ্রিয় নয়; দেশের বাইরেও সমানভাবে জনপ্রিয় বাংলাদেশের লোকসংগীত। একঘেয়েমি শহুরে যান্ত্রিক জীবনের ছাইপাশ ঝেড়ে প্রতি বছর শিকড়ের সন্ধানে শ্রোতারা মিলিত হয় তিন দিনব্যাপী আর্মি স্টেডিয়ামে লোকসংগীতের জমজমাট আন্তর্জাতিক আসরে। 

শীতের ঠাণ্ডা পরশের সঙ্গে আন্তর্জাতিক লোকগানের এই অমীয় সুধায় বাঙালি নিজেকে ডুবিয়ে নেয় অকৃপণভাবে। শেকড় সন্ধানী সংগীতপিপাসুরা ভিড় করে আর্মি স্টেডিয়ামে বিশ্বখ্যাত শিল্পীদের সুর-লয়ের খেলায় মনকে ভিজিয়ে নিতে। এ বছরও তার ব্যতিক্রম হবে না; পরপর তিন রাতব্যাপী সংগীত অনুরাগীরা উপভোগ করবে লোকসংগীতের সুরের ধারা। 

পঞ্চমবারের মতো এবারও সান ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত হতে যাচ্ছে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় লোকসংগীতের উৎসব ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট-২০১৯’। আগের মতো এবারও রাজধানীর আর্মি স্টেডিয়ামে এই উৎসব আয়োজন করা হয়েছে। উৎসবের উদ্বোধন হবে আগামী ১৪ নভেম্বর। চলবে ১৬ নভেম্বর পর্যন্ত। এবারের আসরে বাংলাদেশসহ বিশ্বের ৬টি দেশ থেকে ২০০ জনেরও বেশি লোকসংগীত শিল্পী ও কলাকুশলী অংশ নেবেন একই মঞ্চে। সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত শ্রোতারা স্টেডিয়ামে উপভোগ করবেন বাংলাদেশসহ বিশ্বের সেরা লোকসংগীত শিল্পীদের পরিবেশনায় শেকড় সন্ধানী গানগুলো।

তিন দিনব্যাপী এ আয়োজনের প্রথম দিন গান গাইবেন বাংলাদেশের প্রখ্যাত বাউলশিল্পী শাহ আলম সরকার, ভারতের দালের মেহেন্দি ও জর্জিয়ার শেভেনেবুরেবি। এ ছাড়া নৃত্য পরিবেশন করবে প্রেমা ও ভাবনা নৃত্য দল। দ্বিতীয় দিন সুরের মূর্ছনায় ভাসাবেন বাংলাদেশের মালেক কাওয়াল, ফকির শাহাবুদ্দিন, ম্যাজিক বাউলিয়ানার কামরুজ্জামান রাব্বি ও শফিকুল ইসলাম, পাকিস্তানের হিনা নসরুল্লাহ এবং মালির হাবিব কইটে অ্যান্ড বামাদা। সমাপনী দিনে মঞ্চ মাতাবেন বাংলাদেশের কাজল দেওয়ান, চন্দনা মজুমদার, পাকিস্তানের জুনুন এবং রাশিয়ার সাত্তুমা। সান ফাউন্ডেশনের উদ্যোগে লোকসংগীত উৎসব সরাসরি সম্প্রচার করবে মাছরাঙা টেলিভিশন।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //