শুভ জন্মদিন গানের পাখি রুনা লায়লা

রুনা লায়লা, উপমহাদেশের প্রখ্যাত সংগীত শিল্পী। বাংলাদেশের সংগীতাঙ্গনের গর্ব রুনা লায়লা এর আগে সিনেমায় গান গেয়ে অনেকবার শ্রেষ্ঠ সংগীতশিল্পী হিসেবে পুরস্কৃত হয়েছেন। 

বাংলাদেশের কিংবদন্তি গায়িকা রুনা লায়লার ৬৭তম জন্মবার্ষিকী আজ ১৭ নভেম্বর (রবিবার)। ১৯৫২ সালের এই দিনে তৎকালীন পূর্ব পাকিস্তান ও বর্তমান বাংলাদেশের সিলেটে জন্মগ্রহণ করেন রুনা।

রুনা লায়লা বাংলা, উর্দু, পাঞ্জাবি, হিন্দি, সিন্ধি, গুজরাটি, বেলুচি, পশতু, ফার্সি, আরবি, মালয়, নেপালি, জাপানি, স্প্যানিশ, ফরাসি, লাতিন ও ইংরেজি ভাষাসহ মোট ১৮টি ভাষায় ১০ হাজারেরও বেশি গান করেছেন।


এর বাইরে ৯০ এর দশকে মুম্বাইয়ে একদিনে ১০টি করে ৩ দিনে ৩০টি গানে কণ্ঠ দিয়ে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখিয়েছেন রুনা লায়লা।

তার কণ্ঠে গান এলেই যেন সুরের মুর্ছনা ছড়িয়ে পড়ে চারদিকে। বিগত পাঁচ দশকেরও বেশি সময় ধরে শ্রোতারা তার গানে মুগ্ধ হয়ে আসছেন। প্রতিনিয়ত রুনা ভক্তের সংখ্যা বেড়েই চলেছে। বাংলাদেশের কোনো শিল্পী আন্তর্জাতিক অঙ্গনে এতোটা সুনাম অর্জন করতে পারেনি।

১৯৬৬ সালে লায়লা উর্দু ভাষার হাম দোনো চলচ্চিত্রে ‘উনকি নাজরোঁ সে মোহাব্বত কা জো পয়গম মিলা’ গান দিয়ে সংগীতাঙ্গনে আলোচনায় আসেন। ১৯৬০-এর দশকে তিনি নিয়মিত পাকিস্তান টেলিভিশনে গান গাইতে থাকেন। ১৯৭২ থেকে ১৯৭৪ সালে তিনি জিয়া মহিউদ্দিন শো-তে গান করতেন এবং ১৯৭০-এর দশকের মাঝামাঝি সময় থেকে চলচ্চিত্রের গানে কণ্ঠ দেয়া শুরু করেন। ১৯৭৪ সালে তিনি কলকাতায় ‘সাধের লাউ’ গানের রেকর্ড করেন। একই বছর মুম্বাইয়ে তিনি প্রথমবারের মতো কনসার্টে অংশ নেন। এ সময়ে দিল্লিতে পরিচালক জয়দেবের সঙ্গে রুনার পরিচয় হয়, যিনি তাকে বলিউডে ও দূরদর্শনের উদ্বোধনী আয়োজনে গান গাওয়ার সুযোগ করে দেন। 


‘এক সে বাড়কার এক’ নামে সিনেমায় গানের মাধ্যমে তিনি সংগীত পরিচালক কল্যাণ-আনন্দের সঙ্গে প্রথম কাজ করেন। এই গানের রেকর্ডিংয়ের সময় প্রখ্যাত সংগীত শিল্পী লতা মুঙ্গেশকর তাকে আশীর্বাদ করেন।

তিনি "ও মেরা বাবু চেল চাবিলা" ও "দামা দম মাস্ত কালান্দার" গান দিয়ে ভারত জুড়ে জনপ্রিয়তা অর্জন করেন।

সংগীতে আকাশছোঁয়া সাফল্য অর্জন করা শিল্পী রুনা লায়লা নাচেও বেশ পারদর্শী। চার বছর বুলবুল একাডেমি করাচিতে ভরতনাট্যম, কত্থক, কত্থকলি শিখেছিলেন এ তারকা। নন্দিত এই শিল্পী অভিনয় করেছেন ‘শিল্পী’ নামক চলচ্চিত্রেও। 


পেয়েছেন নানা পুরস্কার। এসবের মধ্যে রয়েছে দেশ থেকে চারবার জাতীয় চলিচ্চত্র পুরস্কার, স্বাধীনতা পুরস্কার। এছাড়া ভারত থেকে পেয়েছেন সায়গল পুরস্কার। পাকিস্তান থেকে অর্জন করেছেন নিগার, ক্রিটিক্স, গ্র্যাজুয়েটস পুরস্কারসহ জাতীয় সংগীত পরিষদ স্বর্ণপদক।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //