গানই আমার প্যাশন: ফাকিহা ইয়াসমিন অনি

ফাকিহা ইয়াসমিন অনি সংগীতশিল্পী। গান করেন ছোটবেলা থেকেই। এনটিভিতে সম্প্রতি শেষ হওয়া সিলন সুপার সিঙ্গারে পঞ্চম হয়েছেন তরুণ প্রজন্মের গুণী এই শিল্পী। গানের ভুবনে তার বিচরণ, পরিকল্পনা নিয়ে কথা বলেছেন সাম্প্রতিক দেশকালের সাথে।

কবে থেকে গান করছেন?

আমি গান করছি ছোটবেলা থেকেই। যখন আমার বয়স চার। আমার গানের প্রথম হাতেখড়ি আমার বড় বোন ফারজানা ইয়াসমিনের হাতে। তারপর অনেক ওস্তাদজির কাছেই আমার গানের তালিম নেওয়া হয়েছে।

বাবার চাকরির সুবাদে বিভিন্ন জেলায় ঘুরেছি। স্কুলের বিভিন্ন অনুষ্ঠানে গান করেছি। বাংলাদেশ বেতারে শিশু শিল্পী হিসেবেও তালিকভুক্ত হয়েছিলাম। কিন্তু আমার পরিবার থেকে তেমন সাপোর্ট পাইনি। আমি মূলত ২০১৫ তে বিয়ের পর স্বামীর উৎসাহে প্রফেশনালি গান করছি।

কি ধরনের গান করতে পছন্দ করেন?

আমি আধুনিক গান করি। ফোক গানও করি মাঝে মাঝে।

আপনার সাম্প্রতিক সময়ের ব্যস্ততা কী?

এই তো এনটিভিতে সিলন সুপার সিঙ্গার প্রতিযোগিতা শেষ হলো একমাস হয়েছে। আমি এই প্রতিযোগিতায় পঞ্চম হয়েছি। প্রথম ২০ জনে এসে শারীরিক অসুস্থতার কারণে বাদ পড়ে গিয়েছিলাম।

বিশেষ বিবেচনায় আমি আবার প্রতিযোগিতায় অংশ নিই। তারপর আমাকে আর পেছনে ফেরে তাকাতে হয়নি। শেষ পর্যন্ত সেরা দশে গ্র্যান্ড ফিনালে আমি ছিলাম এবং পঞ্চম হই। এখন বেশ কিছু চ্যানেলে লাইভ শো করলাম। 

এরকম একটি ইভেন্টের পরে এখন কি কাজ করছেন?

আমি এখন মৌলিক গানের দিকে যত্নবান হচ্ছি বেশি। স্বনামধন্য গীতিকারদের কাছ থেকে বেশ কিছু মৌলিক গান নিয়েছি। তাদের মধ্যে কবীর বকুল, বাপ্পা মজুমদার, আলাউদ্দিন আলীর কাছ থেকে গান নিয়েছি। আগামী বছরের শুরুতেই হয়তো শ্রোতাদের জন্য নতুন মৌলিক গান নিয়ে আসতে পারব।

চলচ্চিত্রে গান গাওয়া নিয়ে কোনো ভাবনা আছে কিনা?

অবশ্যই আছে। চলচ্চিত্র অনেক বড় একটি মাধ্যম। শ্রোতাদের মধ্যে একজন শিল্পী বহুদিন বেঁচে থাকে প্লেব্যাকের জন্যই। ভালো কথা ও সুর পাওয়ার অপেক্ষায় আছি। সব কিছু মিলে গেলে প্লেব্যাকেও নিয়মিত হবো।

গান নিয়ে আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কী?

সংগীত হচ্ছে আমার প্যাশন। যেহেতু আমি প্যাশনকে প্রফেশন করব। তাই উড়ে এসে জুড়ে বসতে চাই না। প্রতিদিন চর্চার মধ্যে আছি। আমার কাছে গান হচ্ছে প্রার্থনার মতো। গান ছাড়া অন্য কোনো মাধ্যমকে প্রফেশন হিসেবেও বেছে নিতে চাই না। সারা জীবন গানের সঙ্গেই থাকতে চাই। 

গান ছাড়া মিডিয়ার আর কোন মাধ্যমে কাজ করেছেন?

হ্যাঁ, করেছি। দুটো বেসরকারি টিভি চ্যানেলের গানের অনুষ্ঠানেই উপস্থাপনা করেছি। এখন করা হচ্ছে না। গানকে ঠিক রেখে যদি কোনো মাধ্যমে কাজ করি সেটা হবে উপস্থাপনা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //