কণ্ঠশিল্পী আলিফের দুটো কিডনির ৮০ ভাগই অকেজো

কণ্ঠশিল্পী ও উপস্থাপক আলিফ আলাউদ্দিন পলিসিস্টিক কিডনি রোগে আক্রান্ত। তার দুটো কিডনিই প্রায় ৮০ ভাগ অকেজো হয়ে গেছে। ১০ বছর ধরে এ রোগে আক্রান্ত তিনি। 

দ্রুত সময়ের মধ্যে কিডনি প্রতিস্থাপনের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। আলিফ ও তার পরিবারের সদস্যরা এখন সেই প্রস্তুতি নিচ্ছেন।


আলিফ আলাউদ্দিনের অসুস্থের কথা প্রথম প্রকাশ করেন উপস্থাপন আনজাম মাসুদ। 

তিনি বলেন, আলিফ মানসিকভাবে খুব শক্তিশালী। মনের জোরেই রোগটির সঙ্গে লড়াই করছেন তিনি। যে কারণে তার দুটো কিডনির ৮০ শতাংশ ড্যামেজ হওয়ার পরও এতোদিন বিষয়টি আমরা জানতে পারলাম না। 

আনজাম মাসুদ জানান, আলিফের এই অসুখের চিকিৎসা প্রক্রিয়া বেশ দীর্ঘ। কিডনি প্রতিস্থাপনের বিষয়টিও বেশ জটিল ও ব্যয়সাপেক্ষ। তবে কিডনি প্রতিস্থাপনের জন্য পরিবার থেকে সিদ্ধান্ত হয়েছে। তার আগ পর্যন্ত ডায়ালাইসিস চলবে। সঙ্গে কিডনি ডোনারসহ আনুষঙ্গিক প্রস্তুতিও চলবে। যেটির জন্য আরো দুই মাস সময় লাগবে। 


এ বিষয়ে আলিফ আলাউদ্দিন বলেন, এই দশটা বছর পরিবারের সদস্যদের বাইরে কাউকে বলিনি। চেষ্টা করেছি সবসময় হাসিমুখে থাকতে। কিন্তু দিন দিন যেদিকে যাচ্ছি তাতে আর লুকোতে পারলাম না। কিডনি প্রতিস্থাপন করা ছাড়া এখন আর বিকল্প পথ নেই। এরইমধ্যে সেই প্রস্তুতি শুরু হয়েছে। 

আলিফ আলাউদ্দিন এখন নিজ বাসাতেই আছেন। 

তিনি বলেন, আমি আমার ছোট্ট মেয়েটার জন্যে আরো কিছু দিন বাঁচতে চাই। 

উল্লেখ্য, একই রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন আলিফ আলাউদ্দীনের মা বিশিষ্ট কণ্ঠশিল্পী সালমা সুলতানা। তার বাবা প্রখ্যাত সংগীত পরিচালক আলাউদ্দিন আলীও লম্বা সময় ধরে যুদ্ধ করছেন ক্যান্সারের সঙ্গে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //