এন্ড্রু কিশোর আর নেই

মরণব্যাধি ক্যান্সারের সঙ্গে দীর্ঘদিন লড়াই করে মারা গেছেন কিংবদন্তি কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর (৬৫)।  

সোমবার (৬ জুলাই)  সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটের দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। 

তার মৃত্যুর খবর নিশ্চিত করে সংগীত শিল্পী কুমার বিশ্বজিত বলেন, আমি অথেনটিক একটা জায়গা থেকে মাত্রই এন্ড্রু কিশোর দা'র চলে যাবার খবর শুনেছি। ওনার বিদেহী আত্মার জন্য শান্তি কামনা করছি। 

এদিকে এন্ড্রু কিশোরের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শোক জানিয়েছেন।

গত বছরের ১৮ সেপ্টেম্বর অ্যান্ড্রু কিশোরের শরীরে ক্যানসার ধরা পড়ে। তখন তিনি সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে ভর্তি ছিলেন। এর আগে অসুস্থ অবস্থায় ৯ সেপ্টেম্বর সিঙ্গাপুরে যান তিনি। 

প্রায় নয়মাস টানা চিকিৎসা নেয়ার পর গত ১১ জুন একটি বিশেষ ফ্লাইটে সিঙ্গাপুর থেকে দেশে ফেরেন অ্যান্ড্রু কিশোর। তারপর তার শারীরিক অবস্থার অবনতি ঘটে। 

বাংলাদেশে ‘প্লেব্যাক সম্রাট’ নামে পরিচিত ছিলেন এন্ড্রু কিশোর। জীবনের গল্প আছে বাকি অল্প, হায়রে মানুষ রঙের ফানুস, ডাক দিয়াছেন দয়াল আমারে, আমার সারা দেহ খেয়ো গো মাটি, আমার বুকের মধ্যে খানে, আমার বাবার মুখে প্রথম যেদিন শুনেছিলাম গান, ভেঙেছে পিঞ্জর মেলেছে ডানা, সবাই তো ভালোবাসা চায় ইত্যাদি অসংখ্য জনপ্রিয় গানে কণ্ঠ দিয়েছেন তিনি। 

১৯৫৫ সালের ৪ নভেম্বর রাজশাহীতে জন্মগ্রহণ করেন এন্ড্রু কিশোর। রাজশাহী বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগে পড়াশোনা করেছেন। আব্দুল আজিজ বাচ্চুর অধীনে প্রাথমিকভাবে সংগীত পাঠ গ্রহণ শুরু করেন তিনি। মুক্তিযুদ্ধের পর নজরুল, রবীন্দ্রনাথ, আধুনিক, লোক ও দেশাত্মবোধক গানে রেডিওতে তালিকাভুক্ত শিল্পী হন।

এই প্লেব্যাক সম্রাট চলচ্চিত্রে প্লেব্যাক যাত্রা শুরু হয় ১৯৭৭ সালে। তবে তুমুল জনপ্রিয়তা পান বেলাল আহমেদের ‘নয়নের মনি’ সিনেমার গান দিয়ে। তিনি মোট নয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। এ ছাড়া বাচসাস, মেরিল-প্রথম আলো পুরস্কারসহ অনেক পুরস্কার লাভ করেছেন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //