সিরিয়ায় ‘স্বল্প’ সংখ্যক মার্কিন সৈন্য থাকবে : ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সিরিয়ায় স্বল্প সংখ্যক মার্কিন সৈন্য মোতায়েন থাকবে। যদিও তুরস্ক সীমান্তবর্তী কুর্দি প্রধান এলাকা থেকে যুক্তরাষ্ট্রের বিতর্কিত সৈন্য প্রত্যাহারের কাজ চমৎকারভাবে এগিয়ে যাচ্ছে।

তবে এর আগে ট্রাম্প ঘোষণা দিয়েছিলেন, উত্তর সিরিয়া থেকে তার দেশের সব সেনা প্রত্যাহার করা হবে। ট্রাম্পের ওই ঘোষণাকে সিরিয়ার উত্তরাঞ্চলে আগ্রাসন চালানোর সবুজ সংকেত হিসেবে গ্রহণ করে তুরস্ক। 

ট্রাম্প সোমবার বলেন, এসব সেনা দল ইসরাইল ও জর্ডানের অনুরোধের প্রেক্ষিতে তাদের ভূখণ্ডের কাছে রয়েছে এবং তারা বিভিন্ন তেলক্ষেত্র পাহারা দিচ্ছে।

বিস্তারিত উল্লেখ না করে তিনি বলেন, কুর্দি এলাকা থেকে পর্যায়ক্রমে সৈন্য প্রত্যাহার করে নেয়া হলেও তেলক্ষেত্র নিয়ন্ত্রণে এসব সৈন্য ‘অন্যভাবে’ মোতায়েন রাখা হচ্ছে।

তিনি আরো বলেন, ‘দুই বড় গ্রুপের মাঝখানে কেন আমরা আমাদের সৈন্যদের রেখে দেব? হাজার হাজার সম্ভাব্য মানুষ, তারা যুদ্ধ করছে, আমি মনে করি না। আমি নির্বাচিত হয়েছি আমাদের সেনাদের দেশে ফিরিয়ে আনার জন্য।’ 

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারও বলেছেন, তেলের খনিগুলোর নিরাপত্তা রক্ষার স্বার্থে কিছু সেনা উত্তর সিরিয়ায় রেখে দেয়া হতে পারে।

তিনি বলেন, সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি গেরিলাদের নিয়ন্ত্রণে থাকা তেল ক্ষেত্রগুলো যাতে ইসলামিক স্টেট (আইএস) বা অন্য কোনো সন্ত্রাসী গোষ্ঠীর দখলে চলে না যায় সে বিষয়টি তদারকির জন্য ওই অঞ্চলে ২০০ মার্কিন সেনা মোতায়েন রাখা হবে। -এএফপি ও বিবিসি

মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh