এবার পুলিশের গুলিতে আটলান্টায় কৃষ্ণাঙ্গ যুবকের মৃত্যু

পুলিশ প্রধানের পদত্যাগ

যুক্তরাষ্ট্রে দেশব্যাপী পুলিশি বর্বরতার প্রতিবাদ ও বর্ণবাদবিরোধী বিক্ষোভের মধ্যে কৃষ্ণাঙ্গ এক ব্যক্তিকে গ্রেফতারের সময় পুলিশ কর্মকর্তা গুলি করে হত্যা করেছে। 

এ ঘটনায় আটলান্টা সিটির পুলিশ প্রধান পদত্যাগ করেছেন। সিটির মেয়র এ কথা জানান।

গত শুক্রবার রাতে রেইশার্ড ব্রুকস নামে ২৭ বছর বয়সী ওই তরুণ মারা যান। 

মেয়র কেইসা লেন্স বোটমস বলেছেন, পুলিশ প্রধান ইরিকা শিল্ডস দুই দশকের বেশি সময় ধরে আটলান্টা পুলিশ বিভাগে কাজ করছেন।

তিনি বলেন, পদত্যাগের কারণ হিসেবে ইরিকা বলেছেন, আটলান্টায় অর্থবহ সংস্কার হওয়া উচিত, যা হবে গোটা দেশের জন্য একটি দৃষ্টান্ত। এজন্য তিনি পুলিশ প্রধানের পদ থেকে সরে যান।

গত ২৫ মে আফ্রিকান-আমেরিকান জর্জ ফ্লয়েডের পুলিশ হেফাজতে মৃত্যুর ঘটনায় যুক্তরাষ্ট্র যখন প্রাতিষ্ঠানিক বর্ণবাদ নিয়ে ঐতিহাসিক প্রশ্নের মুখোমুখি ও দেশব্যাপী গণঅসন্তোষ চলছে এরমধ্যেই পুলিশের গুলিতে আরেক কৃষ্ণাঙ্গ হত্যার ঘটনা ঘটলো।

ব্রুকস শুক্রবার রাতে ওয়েন্ডির একটি ফাস্টফুড রেস্তোঁরার কাছে তার গাড়িতেই ঘুমিয়ে ছিলেন। রেস্তোরাঁর কর্মীরা পুলিশকে ফোন করে অভিযোগ জানায় যে এভাবে শুয়ে থাকায় তাদের গ্রাহকরা ওই লেনে গাড়ি চালাতে পারছেন না।

নজরদারি ক্যামেরায় ধারণকৃত ফুটেজ বিশ্লেষণের পর পুলিশের এক বিবৃতিতে দাবি করা হয়, কর্মকর্তাদের সাথে ধ্বস্তাধ্বস্তির সময় ব্রুকস এক পুলিশকর্মীর বন্দুক কেড়ে নেয় ও পালানোর চেষ্টা করে। কর্মকর্তারা তাকে তাড়া করলে ব্রুকস পুলিশের দিকে বন্দুক তাক করে। তখন গুলি চালাতে বাধ্য হন পুলিশকর্মী। 

ব্রুকসকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল তবে অস্ত্রোপচারের পরে তিনি মারা যান।

ঘটনাস্থলে উপস্থিত একজনের ধারণ করা ভিডিওতে দেখা গেছে, রেস্তোরাঁর সামনের রাস্তায় দুই পুলিশ কর্মকর্তার সঙ্গে ধস্তাধ্বস্তি করছেন ব্রুকস। এরপর মুক্ত হয়ে তিনি পার্কিং লট দিয়ে দৌঁড়ে যাচ্ছেন, এ সময় তার হাতে পুলিশের একটি টেইজার গান ছিল বলে মনে হয়েছে। -এএফপি ও বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //