করোনা মহামারির মধ্যেই ট্রাম্পের নির্বাচনি জনসভা শুরু

চলতি বছরের শেষে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। আর করোনাভাইরাস মহামারির মধ্যে নিজের প্রথম নির্বাচনি জনসভায় বক্তব্য রাখলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মার্চ মাসে দেশটিতে লকডাউন শুরুর পর এই প্রথম জনসভায় বক্তব্য রাখলেন তিনি। ট্রাম্পের এই জনসভা মহামারি শুরুর পর যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত সবচেয়ে বড় ইন-হাউজ জনসমাগমের একটি।

চলতি সপ্তাহের শুরুতে তিনি টুইটারে লিখেছিলেন, টুলসার ব্যাংক অব ওকলাহোমা সেন্টারের এই অনুষ্ঠানটিতে অংশ নিতে প্রায় ১০ লাখ লোক টিকেট চেয়ে অনুরোধ জানিয়েছে।

কিন্তু অনুষ্ঠান শুরুর পর দেখা গেছে, ১৯ হাজার আসনের ওই সেন্টারটি পুরো ভরেনি ও জনসভায় আসা সমর্থক যারা ভেতরে জায়গা না পেয়ে বাইরে অপেক্ষমাণ, তাদের জন্য আলাদা ভাষণ দেবার ট্রাম্পের পরিকল্পনাও বাতিল করা হয়েছে।

এই অনুষ্ঠানের কারণে কভিড-১৯ রোগের বিস্তার আরো ছড়িয়ে পড়তে পারে এমন আশংকা করা হয়েছে।

র‍্যালির মাত্র কয়েক ঘণ্টা আগে নির্বাচনি প্রচার দল জানিয়েছে, তাদের ছয়জন কর্মী যারা এই জনসভা আয়োজন করছিল তারা কোভিড-১৯ পজিটিভ বলে শনাক্ত হয়েছেন।

অনুষ্ঠানে আসা সমর্থকদের কোনো ধরণের অসুস্থতার জন্য নির্বাচনি প্রচার দল দায়ী থাকবে না- মর্মে এক ফর্মে স্বাক্ষর করেই জনসভায় যোগ দিয়েছেন অংশগ্রহণকারীরা। এদিকে জনসভা সামাজিক দূরত্ব মেনে করতে হবে- এমন একটি আর্জি শুক্রবার ওকলাহোমার সুপ্রিম কোর্ট খারিজ করে দিয়েছেন।

ট্রাম্পের ক্যাম্পেইন দল জানিয়েছে, প্রত্যেক ব্যক্তিকে শরীরের তাপমাত্রা মেপে ভেতরে ঢুকতে দেয়া হবে ও প্রত্যেককে মাস্ক দেয়া হবে।

উদ্বোধনী ভাষণে ট্রাম্প বলেছেন, বাইরে অনেক খারাপ মানুষ ছিল, তারা খুবই খারাপ কাজ করছিল - তবে তিনি এর বিস্তারিত জানাননি।

করোনাভাইরাসের জন্য দেয়া সতর্কতার মধ্যেই জনসভায় উপস্থিত হওয়া সমর্থকদের তিনি 'যোদ্ধা' বলে আখ্যা দিয়ে বলেছেন, যুক্তরাষ্ট্রের 'নীরব সংখ্যাগরিষ্ঠ' মানুষের সংখ্যা অন্য যেকোনো সময়ের চেয়ে এখন বেশি।

আন্তর্জাতিক জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের আজ রবিবার (২১ জুন) বাংলাদেশ সময় সকাল ৯টার তথ্য অনুসারে যুক্তরাষ্ট্রে  এখন পর্যন্ত ২৩ লাখ ৩০ হাজার ৫৭৮ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত মৃত্যু হয়েছে এক লাখ ২১ হাজার ৯৮০ জনের। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //