যুক্তরাষ্ট্রে পুলিশ সংস্কার বিল পাস

যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বৃহস্পতিবার রাতে পুলিশ সংস্কার বিল পাস হয়েছে। ‘জর্জ ফ্লয়েড জাস্টিস ইন পুলিশিং অ্যাক্ট’ নামের বিলটি নিম্নকক্ষে ২৩৬-১৮১ ভোটে পাস হয়।

বিবিসির খবরে জানানো হয়, প্রতিনিধি পরিষদে পাস হলেও সিনেটের অনুমোদন পাবে না বলেই ধারণা করা হচ্ছে। দুই কক্ষে অনুমোদিত হলে বিলটিতে ভেটো দেয়ার হুমকি দিয়ে রেখেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আল-জাজিরা জানায়, প্রতিনিধি পরিষদে পাস হওয়া বিলটিতে জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের মতো ঘটনার যেন আর পুনরাবৃত্তি না হয় তার দাবি জানানো হয়েছে। একই সাথে পুলিশের অবৈধ কর্মকাণ্ডের বিরুদ্ধে প্রতিকার চেয়ে মামলা করার সুযোগ থাকছে। এছাড়া পুলিশের ক্ষমতার অপব্যবহারের বিষয়টি খতিয়ে দেখতে একটি স্বাধীন অনুসন্ধান পরিচালনা ও কিছু পুলিশ সদস্যকে কমিউনিটিতে বদলির প্রস্তাব দেয়া হয়েছে। এজন্য ২ দশমিক ৫ বিলিয়ন ডলার অনুমোদন দিয়েছে প্রতিনিধি পরিষদ।

বিবিসি জানিয়েছে, ডেমোক্র্যাট ও রিপাবলিকান উভয় দলের সংখ্যাগরিষ্ঠ সাংসদই পুলিশে বেশকিছু সংস্কার আনার বিষয়ে একমত। আটকের সময় যেন কোনোভাবেই শ্বাসরোধ হওয়ার সম্ভাবনা না থাকে তা নিশ্চিত করা, পুলিশের প্রশিক্ষণ ব্যবস্থাপনায় পরিবর্তন, বডি ক্যামেরার বিস্তৃত ব্যবহার এবং পুলিশের হাতে নির্যাতনের নথি রাখতে একটি কেন্দ্রীয় দফতর খোলা।

গত ২৫ মে যুক্তরাষ্ট্রে পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যু হয়। তার মৃত্যুতে যুক্তরাষ্ট্রসহ পুরো বিশ্বে আন্দোলন ছড়িয়ে পড়ে। জাতিগত বৈষম্যের অভিযোগ এনে পুলিশ বিভাগে সংস্কার ও অর্থায়ন বন্ধের দাবি জানায় আন্দোলনকারীরা। শেষ পর্যন্ত এই ইস্যুতে তোপের মুখে পড়ে যুক্তরাষ্ট্র পুলিশে সংস্কার বিষয়ক একটি নির্বাহী আদেশে সই করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //