নির্বাচনের বাকি ১০০ দিন: জিততে মরিয়া ট্রাম্প

জনমত সমীক্ষা অনুযায়ী পায়ের তলায় মাটি হারাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ৩ নভেম্বর অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে পরাজয়ের আশঙ্কায় তিনি নিজের প্রচার অভিযানকে আরো চাঙ্গা করার চেষ্টা শুরু করেছেন৷

নির্বাচনের আর ঠিক ১০০ দিন বাকি। এই নির্বাচনে ট্রাম্প কি দ্বিতীয় মেয়াদে জয়লাভ করতে পারবেন? নাকি হোয়াইট হাউসে তার দ্বিতীয় ইনিংস হাতছাড়া হয়ে যাবে? 

করোনা সংকট ও অর্থনীতির উপর সেই সংকটের মারাত্মক প্রভাবের মাঝে কার্যত সব জনমত সমীক্ষায় ট্রাম্প তার প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের থেকে বেশ পিছিয়ে রয়েছেন। তবে ভোটারদের মতিগতি বুঝতে এমন সমীক্ষা যে নির্ভরযোগ্য নয়, চার বছর আগের নির্বাচনে তা আবার স্পষ্ট হয়ে গিয়েছিল। ডেমোক্র্যাট দলের হিলারি ক্লিনটন আপাতদৃষ্টিতে এগিয়ে থেকেও নির্বাচনে ট্রাম্পের কাছে হেরে যান।

এদিকে গতকাল রবিবার (২৬ জুলাই) থেকে ট্রাম্প ভোটারদের মন জয় করতে প্রচার শুরু করেছেন। তার মতে, ‘নীরব সংখ্যাগরিষ্ঠ' ভোটাররাই তাকে ক্ষমতায় ফিরিয়ে আনবেন। জনমত সমীক্ষায় খারাপ ফলাফল সত্ত্বেও দমে যাবার পাত্র নন তিনি। 

এক টুইট বার্তায় ট্রাম্প দাবি করেন, অনেকের মতে তার প্রচারে যে উৎসাহ-উদ্দীপনা দেখা যাচ্ছে, তা যুক্তরাষ্ট্রের ইতিহাসে অনেক প্রচার অভিযানের সময়ে দেখা যায়নি। এমনকি তার মতে, ২০১৬ সালে তার নিজের প্রচারকেও ম্লান করে দিচ্ছে ২০২০ সালের অভিযান।

এতকাল প্রতিপক্ষ বাইডেনের ভাবমূর্তি খর্ব করতে যথেষ্ট আক্রমণাত্মক ছিলেন না, এমন অভিযোগ খণ্ডন করতে ট্রাম্প রবিবার তীব্র ভাষায় সেই ঘাটতি পুষিয়ে দেবার চেষ্টা করেন। 

তিনি বলেন, বাইডেনের প্রচারে কোনো উৎসাহ-উদ্দীপনা নেই৷ ‘নীরব সংখ্যাগরিষ্ঠ' ভোটাররা ৩ নভেম্বর কথা বলবেন। ভুয়া সমীক্ষা ও ভুয়া খবর ব়্যাডিকাল বাম শক্তিকে বাঁচাতে পারবে না।

বাইডেনও হাত গুটিয়ে বসে নেই। করোনা সংকটের কারণে জনসমক্ষে তেমন উপস্থিত থাকতে না পারলেও তিনি নেপথ্যে যথেষ্ট সক্রিয় রয়েছেন। 

বাইডেনের দাবি, তিনি ‘যুক্তরাষ্ট্রের আত্মা’র জন্য লড়াই করছেন। তিনি ভোটারদের উদ্দেশে ট্রাম্পের ক্ষমতা একটি কার্যকালেই সীমিত রাখার ডাক দিয়েছেন। 

বাইডেন এক টুইট বার্তায় লেখেন, আর ১০০ দিন পর আমাদের দেশকে নতুন পথে চালিত করার সুযোগ আসছে। যে পথে আমরা আমাদের উচ্চতম আদর্শ পূরণ করতে পারি ও সব মানুষ সাফল্যের ন্যায্য সুযোগ পায়।

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের চরিত্র করোনা সংকটের কারণে আমূল বদলে গেছে। ভিড়ে ঠাসা জনসভার ঝুঁকি এড়াতে বাইডেন শুরু থেকেই ডিজিটাল মাধ্যমকে বেশি গুরুত্ব দিচ্ছেন। ট্রাম্প করোনা ভাইরাসের পরোয়া না করে বেশ কয়েকটি জনসভা আয়োজন করলেও বর্তমানে পিছিয়ে এসেছেন। সংক্রমণ ছড়ানো থেকে শুরু করে যথেষ্ট ভিড় না হওয়ায় জনসভাগুলো ঘিরে অনেক বিতর্ক হয়েছে। আতঙ্কিত হয়ে ট্রাম্প নিজের প্রচার অভিযানের দায়িত্বপ্রাপ্ত ম্যানেজারকে সরিয়ে দেন। ডাকযোগে ব্যালট সম্পর্কে তার সংশয় ও বার বার সতর্কবার্তার ফলেও ট্রাম্পের মনে আতঙ্ক ফুটিয়ে তুলছে বলে অনেক পর্যবেক্ষক মনে করছেন। 

তার উপর যেসব রাজ্যে তিনি ২০১৬ সালে জয়লাভ করেছিলেন, তার মধ্যে গুরুত্বপূর্ণ কয়েকটি রাজ্যে তিনি পিছিয়ে পড়েছেন। তাই মরিয়া হয়ে ডিজিটাল প্রচারে মনোযোগ দিচ্ছেন ট্রাম্প। -ডয়চে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //