‘ঢাকা গ্লোবাল ডায়ালগ’ শুরু হচ্ছে আজ

ইন্দো-প্রশান্ত অঞ্চলে বিকাশমান আঞ্চলিক ও বৈশ্বিক রাজনৈতিক-অর্থনৈতিক ব্যবস্থা নিয়ে আলোচনার লক্ষ্যে রাজধানী ঢাকায় শুরু হচ্ছে তিন দিনব্যাপী ‘ঢাকা গ্লোবাল ডায়ালগ ২০১৯’।

বিশ্বের ৪৫টি দেশের প্রায় ১৫০ প্রতিনিধি আজ সোমবার থেকে শুরু হতে যাওয়া এ সংলাপে অংশ নেবেন।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিস) ও ভারতের থিংক ট্যাংক অবজারভার রিসার্চ ফাউন্ডেশন (ওআরএফ) যৌথভাবে ‘ঢাকা গ্লোবাল ডায়লগ ২০১৯’ শীর্ষক এই সম্মেলনের আয়োজন করছে।

হোটেল ইন্টারকন্টিনেন্টালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের উদ্বোধন করবেন।

রাজধানীর বিস মিলনায়নে প্রতিষ্ঠানটির মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম আব্দুর রহমান ও ওআরএফের সভাপতি সমীর সরণ গতকাল রবিবার এক প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে এ কথা জানান।

মেজর জেনারেল রহমান বলেন, বাংলাদেশ বৃহত্তর ইন্দো-প্রশান্ত অঞ্চলের আওতায় যে সব দেশ রয়েছে বাংলাদেশ তাদের সঙ্গে সহযোগিতামূলক অংশীদারিত্ব গড়ে তুলে এর উন্নয়নের গতি বৃদ্ধি করতে ইচ্ছুক। আমরা কিভাবে পরস্পরের সঙ্গে সহযোগিতা ও অংশীদারিত্ব বাড়াতে পারি ঢাকা গ্লোবাল ডায়লগ তা পর্যালোচনা করবে।

রোহিঙ্গা সম্পর্কে এক প্রশ্নের জবাবে বিসের মহাপরিচালক বলেন, এখানে যেকোনো ইস্যু নিয়েই আলোচনার সুযোগ রয়েছে। এখানে আলোচনার বিষয় সংরক্ষিত নয়। আলোচনার ইস্যু ও বিষয়বস্তু বক্তাদের ওপরেই নির্ভর করবে। প্রবৃদ্ধি ও উন্নয়ন, বাণিজ্য নিরাপত্তা, ব্যক্তিগত, নিরাপত্তা ও ডাটা, এন্টারপ্রাইজ, নাগরিক, ব্যবসা ও ভোক্তা, সংস্কৃতি এবং পোশাক শিল্পে বাণিজ্য, জলবায়ু নিরাপত্তা ও পরিযান এবং স্বাস্থ্য ও পুষ্টি।

ওআরএফের সভাপতি সরণ বলেন, এতে মূলত এ অঞ্চলের উন্নয়ন নীতি সম্পর্কেই আলোকপাত করা হবে। ঢাকা গ্লোবাল ডায়লগ এশিয়ার সবগুলো দেশের অংশীদারিত্ব ও সহযোগিতার ভিত্তিতে বিভিন্ন উন্নয়ন ইস্যু নিয়ে আলোচনার জন্য একটি চমৎকার সুযোগ।

তিনি বলেন, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের মতে বাংলাদেশের অর্থনীতি ৮ শতাংশ হারে বৃদ্ধি পাবে, যা এশিয়ায় সর্বোচ্চ। কিভাবে অতিরিক্ত জনসংখ্যাকে মানব সম্পদে পরিণত করতে হয় বাংলাদেশ এখন এর উৎকৃষ্ট উদাহরণ। বাংলাদেশের বৃহৎ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে এর ভবিষ্যৎ নিবিড়ভাবে জড়িত।

ঢাকায় বিভিন্ন বিদেশি মিশন ও আন্তর্জাতিক সংস্থার প্রধানদের প্রতিনিধি, প্রথম সারির ব্যবসায়ী, শীর্ষস্থানীয় রাজনৈতিক নেতা, বিশ্বের বিশিষ্ট অধ্যাপকরা এই সম্মেলনে অংশ নেবেন।

সরণ বলেন, তারা ঢাকা ডায়লগের দ্বিতীয় পর্বে ৮০টি দেশের প্রতিনিধিদের অংশ গ্রহণ নিশ্চিত করার চেষ্টা করবেন।

রহমান বলেন, বাংলাদেশের স্বাধীনতার ৫০ বর্ষপূর্তি ২০২১ সালে অনুষ্ঠেয় ঢাকা গ্লোবাল ডায়লগের দ্বিতীয় পর্বে সম্মেলনটির পূর্ণ কাঠামো দেয়ার লক্ষ্য আমাদের রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //